• চাকরি বাতিলের নির্দেশে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ, আপাতত ফেরত দিতে হবে না বেতনও
    হিন্দুস্তান টাইমস | ০৭ মে ২০২৪
  • SSC নিয়োগ দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টে আপাতত স্বস্তি পেল রাজ্য সরকার। মঙ্গলবার প্রায় গোটা দিন ধরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। এর পর নির্দেশে আদালত জানায়, SSC যোগ্য – অযোগ্য আলাদা করতে পারলে গোটা নিয়োগপ্রক্রিয়া বাতিলের প্রয়োজন নেই। মামলার পরবর্তী শুনানি হবে ১৬ জুলাই।

    পড়তে থাকুন: সন্দেশখালিতে ধর্মের ভিত্তিতে মহিলাদের ধর্ষণ করেছে শেখ শাহজাহানরা: অমিত শাহ

    এদিন আদালত জানিয়েছে, গোটা প্যানেল বাতিল হলে তার যে বিশাল অভিঘাত তা অস্বীকার করা যায় না। তাই SSC যদি যোগ্য অযোগ্য আলাদা করতে পারে তাহলে গোটা প্যানেল বাতিলের প্রয়োজন নেই। একই সঙ্গ হাইকোর্টের চাকরি বাতিলের নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ফলে নিজেদের কর্মস্থলে যোগদান করতে পারবেন ২০১৬ সালের নিযুক্ত শিক্ষক ও শিক্ষাকর্মীরা। তবে SSCর অবস্থানের ওপর নির্ভর করছে এই চাকরিজীবীদের কী পরিণতি হবে।

    এদিন আদালত জানিয়েছে, অযোগ্যদের বেতন ফেরতের যে নির্দেশ হাইকোর্ট দিয়েছিল তা আপাতত স্থগিত থাকবে। তবে সমস্ত শিক্ষককে এই মর্মে মুচলেকা দিতে হবে যে অযোগ্য প্রমাণিত হলে তারা বেতনের পুরো টাকা ফেরত দিতে বাধ্য থাকবেন।

    অতিরিক্ত শূন্যপদ তৈরিতে যাদের অংশগ্রহণ ছিল তাদের বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশে যে স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট তা মঙ্গলবারও বজায় রেখেছে আদালত। এর ফলে পশ্চিমবঙ্গ সরকারের কোনও মন্ত্রীর বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারবে না সিবিআই।

    তবে নিয়োগ দুর্নীতির তদন্ত সিবিআই চালিয়ে যেতে পারবে বলে জানিয়েছে সর্বোচ্চ আদালত। ৩ মাসের মধ্যে সিবিআই তদন্ত শেষ করে সুপ্রিম কোর্টে রিপোর্ট জমা দিতে হবে তাঁকে।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)