• Mamata Banerjee On SSC Scam Hearing : 'সত্যের জয় হল’, SSC নিয়ে সুপ্রিম নির্দেশকে স্বাগত মমতা-অভিষেকের
    এই সময় | ০৮ মে ২০২৪
  • হাইকোর্টের রায়ের উপর স্থগিতাদেশ! আপাতত, চাকরি থাকছে ২৫ হাজার ৭৫৩ জনে। সুপ্রিম কোর্টের রায়দানের পরেই নিজের মত প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, বিজেপির ‘বোমা’ সুপ্রিম কোর্ট নিষ্ক্রিয় করে দিয়েছে বলে কটাক্ষ তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়-র।এই রায়কে নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘সুপ্রিম কোর্টে ন্যায় প্রাপ্তির পর আমি বাস্তবিকই খুব খুশি এবং মানসিকভাবে তৃপ্ত। সমগ্র শিক্ষক সমাজকে জানাই আমার অভিনন্দন এবং মাননীয় সুপ্রিম কোর্টকে জানাই আমার আন্তরিক শ্রদ্ধা।’

    প্রায় ২৬ হাজার চাকরিপ্রার্থীর ভাগ্য ঝুলে ছিল সুপ্রিম কোর্টের রায়ের উপর। স্কুলে গিয়ে তাঁরা শিক্ষকতা বা কর্মী হিসেবে কাজ করতে পারবেন কিনা, সংশয়ে ছিলেন তাঁরা। সেই দুশ্চিন্তা অনেকটাই প্রশমন করে দিল সুপ্রিম কোর্টের নির্দেশ। এদিনের নির্দেশে বলা হয়েছে, আপাতত ২৫ হাজার ৭৫৩ জন প্রার্থীর চাকরি বাতিল করা হচ্ছে না। তবে, আগামী ১৬ জুলাই এই বিষয়ে চূড়ান্ত রায় দেওয়া হবে।

    এই রায়ের পরেই তৃণমূল সংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় একহাত নেন বিজেপিকে। তিনি নিজের এক্স হ্যান্ডেলে জানান, সুপ্রিম কোর্ট বিজেপির ‘বোমা’ নিষ্ক্রিয় করে দিয়েছে। রাজ্য সরকারকে অপ্রস্তুতিতে ফেলা এবং বাংলাকে কলুষিত করার জন্য এই বোমা নিক্ষেপ করা হয়েছিল। প্রসঙ্গত, হাইকোর্টের রায় ঘোষণার আগে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর একটি বক্তব্যে ‘বোমা’ বিষয়টি উঠে আসে। রাজ্যে একটি বোমা (প্রতীকী) পড়বে যার কারণে 'তৃণমূল বেসামাল হয়ে যাবে' বলে দাবি করেন তিনি। এরপরেই গত সপ্তাহে সোমবার হাইকোর্টের রায়ে রাজ্যের প্রায় ২৬ হাজার শিক্ষক ও অশিক্ষক কর্মীর চাকরি বাতিল হয়ে যায়।

    WB Teacher Recruitment Scam : যোগ্য অযোগ্য বিভাজন নিয়ে ইউটার্ন কমিশনের

    সেই প্রসঙ্গ টেনেই বিজেপিকে আক্রমণ করেন অভিষেক। বিশেষত, শুভেন্দু অধিকারীর সেই মন্তব্যকে কটাক্ষ করেই সুপ্রিম কোর্টের এদিনের নির্দেশকে স্বাগত জানিয়েছেন তিনি। পাশাপাশি তিনি এও বলেন, ‘সত্যের জয় হয়েছে! আমরা সকল প্রতিকূলতাকে উপেক্ষা করে শেষ নিঃশ্বাস পর্যন্ত জনগণের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়াবো।’

    প্রসঙ্গত, এসএসসির ২০১৬ সালের পুরো প্যানেল বাতিল করার পর ‘যোগ্য’ প্রার্থীদের পাশে দাঁড়ানোর ব্যাপারে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘যোগ্য’ এবং ‘অযোগ্য’ প্রার্থী কী ভাবে আলাদা করা হবে, সেই সম্বন্ধে হাইকোর্টে সুস্পষ্ট ব্যাখ্যা স্কুল সার্ভিস কমিশন না দিলেও দুদিন আগেই তাঁরা জানিয়েছিল, এই পার্থক্য করা সম্ভব। সেইমতো এদিন সুপ্রিম কোর্টে ২৫ হাজার ৭৫৩ জন যে যোগ্য প্রার্থী, তা মেনে নেয় স্কুল সার্ভিস কমিশন। যদিও, সুপ্রিম কোর্টের নির্দেশে, এই সংক্রান্ত মামলায় সিবিআই তদন্ত চলবে, তবে কোনও কড়া পদক্ষেপ নয় বলে জানানো হয়েছে। পাশাপাশি, অযোগ্যদের বেতন ফেরত দিতে হবে বলেও জানিয়ে দেওয়া হয়।
  • Link to this news (এই সময়)