• Fact Check : মায়াবতী বিজেপির জন্য ভোট চেয়েছেন? সত্যিটা জানলে চমকে যাবেন
    এই সময় | ০৮ মে ২০২৪
  • বিএসপি সুপ্রিমো মায়াবতী কি লোকসভা নির্বাচনে বিজেপিকে ভোট দেওয়ার জন্য জনগণের কাছে আবেদন করেছিলেন? এই দাবি নিয়েই মায়াবতীর একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়া শেয়ার করা হচ্ছে। ভাইরাল ভিডিয়োতে মায়াবতী বলছেন, 'নরেন্দ্র মোদীজি আপনাকে বিনামূল্যে রেশন দিয়েছেন, তাই এই ঋণ আপনাকে ভোটের মাধ্যমে শোধ করতে হবে, বিজেপিকে ভোট দিয়ে এই ঋণ শোধ করতে হবে।'ভিডিয়োর স্ক্রিনে লেখা রয়েছে, 'এখনও মায়াবতীও বিজেপিকে ভোট দেওয়ার আবেদন করেছেন।' X-এ ভাইরাল হওয়া ভিডিয়োটি শেয়ার করার সময়, একজন ইউজার লিখেছেন, 'মায়াবতী হিন্দুদের কাছে বিজেপিকে ভোট দেওয়ার আবেদন করছেন'। আজতক ভিডিয়োটির ফ্যাক্ট চেক করে দেখা যে সেটি এডিট করা হয়েছে। মায়াবতী বলেছিলেন, 'বিজেপি-আরএসএস কর্মীরা বিজেপিকে ভোট দিয়ে বিনামূল্যে রেশনের ঋণ শোধ করার কখা বলেন।'

    ভাইরাল ভিডিয়োর স্ক্রিনশট

    কী ভাবে জানা গেল সত্যতা?আজতক ভাইরাল ভিডিয়োর দাবির সঙ্গে সম্পর্কিত কি ওয়ার্ডগুলি সার্চ করে, মায়াবতীর বিজেপিকে ভোট দেওয়ার আবেদনের বিষয়ে প্রকাশিত কোনও খবর খুঁজে পায়নি। ভিডিয়োটির মূল ফ্রেম রিভার্স সার্চ করে, বহুজন সমাজ পার্টির ইউটিউব চ্যানেলে সেটির সম্পূর্ণ সংস্করণটি পাওয়া যায়৷ মায়াবতীর এই ভাষণটি ৪ মে ২০২৪-এ BSP দ্বারা লাইভ স্ট্রিম করা হয়েছিল। এখানে দেওয়া তথ্য অনুযায়ী, উত্তরপ্রদেশের আগ্রায় এই ভাষণ দেন মায়াবতী।

    পুরো বক্তৃতার ভাইরাল ভিডিয়োর অংশটি ২৬:০২ মিনিটে শোনা যায়। ভাষণে মায়াবতী বলেন, 'বিজেপি বিধানসভা নির্বাচনে এবং এখন লোকসভা নির্বাচনেও গরিব মানুষকে বিনামূল্যে রেশন দিয়েছে।' এরপর মায়াবতী বলেন, 'এরা বিধানসভা নির্বাচনে মানুষকে বিভ্রান্ত করেছে এবং এখন বিজেপি ও আরএসএস-এর লোকেরা কাঁধে ব্যাগ নিয়ে গ্রামে গ্রামে ঘুরছে আর কী বলছে? বলছে নরেন্দ্র মোদী আপনাদের বিনামূল্যে রেশন দিয়েছেন, তাই আপনারা মোদীজির কাছে অনেক ঋণী, তাই এই ঋণ, আপনাদের নির্বাচনে ভোটের আকারে পরিশোধ করতে হবে। বিজেপিকে ভোট দিয়ে এই ঋণ শোধ করতে হবে।'

    এখান থেকেই স্পষ্ট যে ভাইরাল ভিডিয়োটি এডিটের মাধ্যমে ক্রপ করা হয়েছে। যার ফলে মায়াবতীর মূল বক্তব্যের অর্থ বদলে গেছে। সম্পূর্ণ বক্তৃতায়, মায়াবতী বলেন, 'আমি সমস্ত গরিব মানুষকে বলতে চাই যে বিজেপি যে সামান্য রেশন দিয়েছে তা তাদের নিজের পকেট থেকে নয়, আপনার যে ট্যাক্স দিয়েছেন তা থেকে।' সুতরাং মায়াবতীর ওই ভাইরার ভিডিয়ো এডিট করা ও বিভ্রান্তি কর বলেই মনে করছে আজতক।

    (This story was originally published by Aajtak and translated and edited by Ei Samay Digital as part of the Shakti Collective)
  • Link to this news (এই সময়)