• ডলু চা-বাগানে বিমানবন্দর তৈরি বন্ধ করল শীর্ষ কোর্ট
    এই সময় | ০৮ মে ২০২৪
  • এই সময়: অসমের শিলচরে ডলু চা-বাগানে বিমানবন্দর তৈরির কাজ ধাক্কা খেল সুপ্রিম কোর্টে। পরিবেশগত ছাড়পত্র ছাড়াই কী করে এই প্রকল্পে কাজ চলছে, সে প্রশ্ন তুলে কাজ বন্ধের নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রর বেঞ্চ। পরিবেশগত ছাড়পত্র ছাড়া এই প্রকল্পের কাজ চালানো ২০০৬-এর এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট নোটিফিকেশনের পরিপন্থী বলে জানিয়েছে শীর্ষ আদালত।ছাড়পত্র ছাড়া এই প্রকল্পের কাজে আপত্তি জানিয়ে প্রথমে মামলা হয়েছিল জাতীয় পরিবেশ আদালতের (এনজিটি) পূর্বাঞ্চলীয় বেঞ্চে। কিন্তু এনজিটি সেই মামলা খারিজ করে দেয়। তার পরেই আপিল করা হয় সুপ্রিম কোর্টে। এনজিটি-র ভূমিকায় অসন্তোষ প্রকাশ করেছে শীর্ষ আদালতও।

    সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চের বক্তব্য, কোথায় বিমানবন্দর হবে সেটা অবশ্যই প্রশাসনের নীতিগত সিদ্ধান্তের বিষয়। কিন্তু যেখানে ২০০৬-এর এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট নোটিফিকেশনে নির্দিষ্ট ভাবে পরিবেশগত ছাড়পত্র নেওয়া বাধ্যতামূলক, সেখানে সেই ছাড়পত্র থাকতেই হবে। এ ক্ষেত্রে সে-রকম কোনও ছাড়পত্রই নেই! এনজিটি-র পূর্বাঞ্চলীয় বেঞ্চ নিজেদের দায়িত্ব পালন করেনি বলে মন্তব্য করেছে শীর্ষ আদালত।

    ডলু চা-বাগানে ৪১ লক্ষ চা-গাছ ধ্বংস করে বিমানবন্দর তৈরির পরিকল্পনা করেছে সরকার। এর বিরুদ্ধে, পরিবেশ বিপর্যয়ের আশঙ্কায় এনজিটি-তে মামলা হয়। পরিবেশগত ছাড়পত্র ছাড়াই প্রকল্পের কাজ এগোনো হচ্ছে বলে অভিযোগ করা হয়। কিন্তু গত ২৫ মার্চ মামলাটি খারিজ করে এনজিটি। সুপ্রিম কোর্টে আপিল মামলার শুনানিতে সোমবার ভারত ও অসম সরকারের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা যুক্তি দেন, ডলু থেকে ১৩০০ কিলোমিটার দূরের বাসিন্দারা প্রচারের স্বার্থে মামলা করেছেন।

    চা-বাগানে কর্মরত শ্রমিকরাও বহু সময়ে গার্হস্থ্য প্রয়োজনে গাছ কাটেন। বাতাসের গতি ইত্যাদি নানা দিক বিবেচনা করেই সেখানে বিমানবন্দরের পরিকল্পনা বলে যুক্তি দেন তুষার। প্রধান বিচারপতি ডিস্ট্রিক্ট লিগাল সার্ভিসেস অথরিটির (ডিএলএসএ) সচিবের রিপোর্টের উল্লেখ করে জানান, রিপোর্টে বলা হয়েছে, ভারী যন্ত্রপাতি ব্যবহার করে চা-গাছ উপরে ফেলা হচ্ছে। চা ও অন্য গাছ-গাছালির ঘন জঙ্গল এবং হিংস্র বন্য জন্তুর কারণে ডিএলএসএ সচিবও সমীক্ষার কাজে বেশি দূর এগোতে পারেননি।

    মামলাকারীদের পক্ষে আইনজীবী প্রশান্ত ভূষণ জানান, চা-গাছের সঙ্গেই অজস্র বড় বড় গাছ কাটা চলছে। পরিবেশগত প্রভাব সমীক্ষার পাশাপাশি চা-বাগানে কর্মরত শ্রমিকদের কাজ হারানো এবং বাস্তু হারানোর পরিস্থিতিতে সামাজিক প্রভাব সমীক্ষাও জরুরি। এর পরেই সুপ্রিম কোর্টে জানায়, ডলু চা-বাগানে স্থিতাবস্থা বজায় থাকবে, বিমানবন্দরের কাজ এগোনো যাবে না। সেখানে বিমানবন্দরের নির্মাণকর্মীদের জন্যে কোয়ার্টার তৈরির অনুমতি চান সলিসিটর জেনারেল। সে-আর্জিও নাকচ করে শীর্ষ আদালত।

    প্রসঙ্গত, শিলচর রেলওয়ে স্টেশন থেকে খানিক দূরত্বে কুম্ভীরগ্রামে একটি বিমানবন্দর রয়েছে। সেখান থেকে দিনে চারটি, বড়জোর পাঁচটি প্লেন ওঠানামা করে। এই মাত্র যেখানে প্রয়োজনীয়তা, সেখানে সামান্য ঘুরপথে, ২৬ কিলোমিটার দূরত্বে, ডলুর মতো চালু এবং লাভজনক চা-বাগান সম্পূর্ণ ধ্বংস করে, শ্রমিকদের ভবিষ্যতের তোয়াক্কা না করে এয়ারপোর্ট তৈরির পরিকল্পনা নিয়ে বছর দুয়েক ধরেই প্রতিবাদ-আন্দোলন চলছে।

    ২০০০-এরও বেশি শ্রমিক ও তাঁদের পরিবার সেখানে থাকেন। চা-চাষের জমি প্রায় ২৫০০ বিঘা। প্রায় ৩০ লক্ষ ছায়াগাছ রয়েছে। সে-সব ধ্বংস করেই বিমানবন্দরের পরিকল্পনা হয়েছে। অধিকাংশ শ্রমিকের সমর্থনপুষ্ট অসম মজুরি শ্রমিক ইউনিয়নের সঙ্গে কোনও আলোচনাও করা হয়নি। ডলু চা-বাগানের পাশের খরিলে খালি জমিতে কেন বিমানবন্দরের পরিকল্পনা নয়--সে প্রশ্নও উঠেছে।
  • Link to this news (এই সময়)