• Sikkim Zero Point : বরফে মুড়ল নর্থ সিকিমের জিরো পয়েন্ট, আনন্দে আত্মহারা পর্যটকরা
    এই সময় | ০৮ মে ২০২৪
  • জ্বালাপোড়া গরম থেকে খনিকের স্বস্তি পেতে সিকিম পাড়ি দিয়েছিলেন বহু পর্যটকরা। তাঁদের এবার পোয়াবারো। তুষারপাতে ঢাকা উত্তর সিকিমে চুটিয়ে আনন্দ উপভোগ করলেন তাঁরা। রাজ্যের একাধিক জায়গায় প্রায় ২ ইঞ্চি পর্যন্ত বরফ জমে যেতে দেখা গিয়েছে। তুষারপাতের ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে আহ্লাদে আটখানা ভ্রমণপিপাসুরা।সমতলে যখন দুর্বিষহ গরমে নাজেহাল সাধারণ মানুষ তখন দু'দণ্ড রেহাই পেতে অনেকেই ছুটে গিয়েছেন সিকিমে। তুষারপাতের আশায় বুক বেঁধেছিলেন সিকিম ভ্রমণকারীরা। পর্যটকদের সেই আশা পূর্ণ হল মঙ্গলবার। তুষারপাতের সাদা চাদরে ঢাকল উত্তর সিকিমের একাধিক এলাকা। বরফএ মোড়া জিরো পয়েন্টের ছবি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

    জিরো পয়েন্টের রাস্তাঘাট ঢেকেছে সাদা বরফে। অনেকক্ষেত্রে সে রাস্তায় পর্যটকদের গাড়ি যাতায়াতেও সমস্যা দেখা গিয়েছে। বর্তমান যে সমস্ত পর্যটক সিকিমে রয়েছেন, তাঁরা অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করলেন ঠিকই। তুষারপাতের একাধিক ভিডিয়োও সোশ্যাল মিডিয়ায় পোস্ট হয়েছে। এই তুষারপাত সিকিমের মুগ্ধতা বাড়ালেও, চ্যালেঞ্জও কম নয়। প্রবল তুষারপাতের জেরে অনেক সময় সড়ক যোগাযোগ বিঘ্নিত হওয়ার সম্ভাবনা থেকেই যায়। পর্যটক আটকে পড়ার ঘটনাও ঘটে থাকে।

    উত্তর সিকিম দেখার সর্বোত্তম সময় হচ্ছে মে থেকে সেপ্টম্বর মাস। কারণ এই সময় তাপমাত্রা স্বাভাবিক থাকে এখানে। কিন্তু যাঁরা তুষারপাত দেখতে পছন্দ করেন, তাঁদের জন্য ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস হচ্ছে আদর্শ।

    ভ্রমণপিপাসু বাঙালির বাকেট লিস্টে সিকিম অন্যতম। পাহাড়ি এই রাজ্যের বিভিন্ন জনপ্রিয় ট্যুরিস্ট স্পটে কোনও না কোনও সময় ঢুঁ মেরেছেন অনেকেই। ট্যুর আইটেনারিতে অধিকাংশ সময়ই থাকে ইউমেসামডং। যদিও অধিকাংশ পর্যটকদের কাছে এই অঞ্চল পরিচিত জিরো পয়েন্ট নামে। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৫ হাজার ৩০০ ফিট উঁচু সিকিমের এই পয়েন্ট বরাবরই পর্যটকদের আকৃষ্ট করে।

    বরফের চাদরে ঢাকা এই জিরো পয়েন্ট সম্ভবত সিকিমের শেষ জনপদ। এখানেই তিনটি নদী এসে মেশে দিগন্তে। বরফে ঢাকা পাহাড়ের গায়ে নদী এসে মিশে যাওয়ার সেই অপরূপ দৃশ্য ক্যামেরাবন্দি করেছেন বহু পর্যটক। বিখ্যাত ইউমেসামডং-এ প্রতি বছরই হাজার হাজার পর্যটক বেড়াতে যান। তবে ট্যুরিস্টদের কাছে এই স্পট পরিচিত জিরো পয়েন্ট নামে। চিনের গা ঘেঁষা এই জিরো পয়েন্ট সড়কপথে যাওয়া যায় এমন সর্বোচ্চ স্পট। বছরের বেশিরভাগ সময়টাই জিরো পয়েন্টে গেলে বরফে ঢাকা পাহাড়ের দেখা মেলে। এই লোকেশনে পৌঁছতে গেলে পর্যটকদের বিশেষ পারমিটেরও প্রয়োজন পড়ে।
  • Link to this news (এই সময়)