• মাধ্যমিকে হতাশা, আইসিএসই ও আইএসসি-তে হাসি ফুটল উত্তরের দুই শহরে
    এই সময় | ০৮ মে ২০২৪
  • মাধ্যমিকের মেধা তালিকায় এবার স্থান পায় মোট ৫৭ পরীক্ষার্থী। কিন্তু পরীক্ষার ফলাফলের পর শিলিগুড়ি ও জলপাইগুড়ি, এই দুই শহরকে হতাশা গ্রাস করে। কারণ মেধা তালিকায় এই দুই শহরের কোনও পড়ুয়া ছিল না। তবে সেই হতাশা অনেকটাই মিটিয়ে দিল আইসিএসই ও আইএসসি বোর্ডের পরীক্ষার ফলাফল। দুই শহরের পড়ুয়ারাই পরীক্ষায় নজরকাড়া ফল করেছে। শীর্ষ তালিকায় স্থান দখল করে নিয়েছে বেশ কিছু পড়ুয়া।এই বছর শিলিগুড়িতে আইসিএসই-তে ৯৯.২ শতাংশ নম্বর পেয়েছে সেন্ট মাইকেল স্কুলের দুই পড়ুয়া। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে মানব মাতানি ও বিবেক আগরওয়াল নামে দুই পড়ুয়া জেলায় সম্ভাব্য প্রথম। ওই স্কুলের আরও দুই পড়ুয়া দেবকান্ত ভগত ও পীযূষ দাস ৯৯ শতাংশ নম্বর পেয়েছে। শহরের আরও বেশকিছু স্কুলের পড়ুয়ারা আইসিএসই তে ৯৯ শতাংশ নম্বর পেয়েছে। অন্যদিকে আইএসসি-তে শিলিগুড়ির মাটিগাড়ার সেন্ট জোসেফ স্কুলের দেবত্তম ভট্টাচার্য পেয়েছে ৯৮.৭৫ শতাংশ নম্বর। সেই ছাত্রকেই আইএসসি-তে জেলায় সম্ভাব্য প্রথম বলে মনে করা হচ্ছে। এছাড়াও ৯৯ শতাংশ বা ৯৮ শতাংশ নম্বর পেয়েছে শহরের বহু স্কুলের পড়ুয়ারা।

    এদিকে পাশের শহর জলপাইগুড়িতেও পড়ুয়ারা আইসিএসসি-তে ভাল ফল করেছে বলে জানা গিয়েছে। ওদলাবাড়ি ডন বসকো স্কুলের স্বপ্নজিত বিশ্বাস দশম শ্রেণীর পরীক্ষায় ৪৯৭ পেয়েছে। হোলি চাইল্ড স্কুলের পড়ুয়া শ্রমণ দত্ত ৯৯.২ শতাংশ নম্বর পেয়েছে। এদিকে দ্বাদশ শ্রেণীর আইএসসি-তে জলপাইগুড়ির সেন্ট পলস স্কুলের সপ্তর্ষি রাজ ঘোষ পেয়েছে ৯৮.২৫ শতাংশ নম্বর।

    গত ২১ ফেব্রুয়ারি শুরু হয় ICSE বা দশম শ্রেণির বোর্ড পরীক্ষা। পরীক্ষা চলেছিল ২৮ মার্চ পর্যন্ত। অন্যদিকে আবার ISC বা দ্বাদশের শ্রেণির পরীক্ষা চলেছিস ১২ ফেব্রুয়ারি থেকে ২ এপ্রিল পর্যন্ত। তবে এই সময়কালের মধ্যে 2টি বিষয়ের পরীক্ষা স্থগিত করায় বিতর্কের মুখে পড়তে হয় CISCE-কে। গত ২৬ ফেব্রুয়ারি ISC রসায়ন এবং ২৭ মার্চ ISC সাইকোলজি পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু সেই দুটি পরীক্ষা বদলে দিয়ে ২১ মার্চ ও ৪ এপ্রিল নিয়েছিল কাউন্সিল।

    পরীক্ষার ফল নিয়ে কোনও পরীক্ষার্থীর মধ্যে কোনও রকম প্রশ্ন থাকলে তারা স্ক্রুটিনি (রিচেকিং) ও রিভিউয়ের (রিইভালুয়েশন) জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে রিচেকিংয়ের জন্য পরীক্ষার্থীদের দিতে হবে পেপার প্রতি ১০০০ টাকা। আর রিইভালুয়েশনের জন্য ১৫০০ টাকা করে দিতে হবে পরীক্ষার্থীদের। অনলাইনে এর জন্য আবেদন করতে পারবে ছাত্র-ছাত্রীরা।
  • Link to this news (এই সময়)