• ঘূর্ণাবর্তের প্রভাবে বাংলাজুড়ে দুর্যোগ, শনিবার পর্যন্ত কবে কোন জেলায় ঝড়-বৃষ্টি?
    আজ তক | ০৮ মে ২০২৪
  • গত কয়েকদিন ধরে তাপপ্রবাহে ওষ্ঠাগত ছিল শহরবাসী। অবশেষে সোমবার  সন্ধ্যায় ঝড়-বৃষ্টিতে স্বস্তি নেমেছে শহরে। যদিও কালবৈশাখীর তাণ্ডবে ক্ষয়ক্ষতির হয়েছে প্রচুর, অস্বস্তিকর গরমের থেকে মিলেছে রেহাই। হাওয়া অফিস বলছে, আপাতত আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টি চলবে। এদিনও কলকাতা-সহ ১৫ জেলায় রয়েছে কালবৈশাখীর সতর্কতা। চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট। 

    শনিবার পর্যন্ত বৃষ্টি, কবে কোন জেলায়?

     ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি
    ঝাড়খণ্ডের উপরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। তার ফলে প্রচুর জলীয় বাষ্প ইতিমধ্যেই ঢুকছে বাংলায়। আগামী ৪৮ ঘণ্টায় ঝড়বৃষ্টির সতর্কতা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে আগামী শনিবার ১১- মে পর্যন্ত। আগামী ২৪ ঘন্টায় মৎস্যজীবীদের বাংলার উপকূলে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল থাকবে। সমুদ্রের ভেতরে ৫৫ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া বয়ে যাবে এবং  সমুদ্র উপকূলে জলোচ্ছ্বাস হবে।

    কলকাতায় কালবৈশাখীর পূর্বাভাস
    কলকাতা-সহ ১১ জেলাতে কালবৈশাখীর সতর্কতা। কলকাতা, হাওড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, হুগলি এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা জেলায় ঝড়বৃষ্টি হতে পারে।  মঙ্গলবার বিকেলে আবহাওয়া দফতর  জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। বিকেলের দিকে দমকা হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুতের সম্ভাবনা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৩ ও ২২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিকে  সোমবার বৃষ্টির পরে মঙ্গলবার কলকাতা-সহ জেলাগুলিতে তাপমাত্রা অনেকটাই হ্রাস পেয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলির সর্বোচ্চ তাপমাত্রা আরও দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। তবে তারপরের তিন দিনে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। এদিনে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২১.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৫.১ ডিগ্রি কম, অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৩ ডিগ্রি কম। 
  • Link to this news (আজ তক)