• এক নম্বরে পূর্ব মেদিনীপুর, পাশের হারে প্রথম দশে কোন কোন জেলা?
    আজ তক | ০৮ মে ২০২৪
  • প্রতীক্ষার অবসান। পরীক্ষার ৬৯তম দিনে প্রকাশিত হয়ে গেল উচ্চ মাধ্যমিকের ফল। দুপুর ১টা নাগাদ সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিক ফল প্রকাশ করলেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। এবারের পরীক্ষায় পাশের হার ৯০ শতাংশ। পাশের হারে এগিয়ে পূর্ব মেদিনীপুর। কলকাতা রয়েছে পঞ্চম স্থানে।

    উচ্চ মাধ্যমিকে পূর্ব মেদিনীপুর পাসের হারে প্রথম
    পরীক্ষা শেষের ৬৯ দিনের মাথায় ফলপ্রকাশ হল উচ্চ মাধ্যমিকের ফল, উচ্চমাধ্যমিকে পাসের হার ৯০ শতাংশ। এ বার পরীক্ষায় পাশ করেছেন ৬,৭৯,৭৮৪ পরীক্ষার্থী। পরীক্ষা দিয়েছিলেন ৭,৬৪,৪৪৮। অর্থাৎ পাশের হার ৯০ শতাংশ।  পূর্ব মেদিনীপুর পাসের হারে প্রথম, এই জেলায় ৯৫.৭৭ শতাংশ পাশের হার, এরপর রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, কালিম্পং, কলকাতা, উত্তর ২৪ পরগনা, নদিয়া, হাওড়া, হুগলি, বীরভূম।  এ বছর সংখ্যালঘুগের মধ্যে  ১,৮৭,৯২৪ জন পরীক্ষা দিয়েছিলেন। পাশের হার ৮৬.৯০। পাশের হারে ছেলেদের তুলনায় এগিয়ে মেয়েরা। প্রথম দশে ৫৮ জন রয়েছেন। তার মধ্যে সব থেকে বেশি রয়েছেন হুগলি থেকে, ১৩ জন। এর পর বাঁকুড়া রয়েছে। ১০ জন মেধাতালিকায় জায়গা পেয়েছেন। কলা বিভাগে পাশের হার ৮৮.২ শতাংশ, বিজ্ঞান বিভাগে পাশের হার ৯৭.১৯ শতাংশ, বাণিজ্য বিভাগে পাশের হার ৯৬. ০৮ শতাংশ। ৭০ শতাংশের বেশি নম্বর পেয়েছে ২২.৩৮ শতাংশ, ৮০ শতাংশের বেশি নম্বর পেয়েছে ৮.৪৭ শতাংশ।

    নম্বর জানতে ক্লিক করুন-

    প্রসঙ্গত, গতবছর উচ্চ মাধ্যমিকে পাসের হার ছিল ৮৯.২৫ শতাংশ। প্রথম দশে ছিলেন  ৮৭ জন পড়ুয়া। তাঁদের মধ্যে কলকাতার প্রতিনিধি ছিলেন মাত্র ৩।  সব থেকে বেশি পড়ুয়া ছিলেন হুগলির ১৮ জন। তার পরেই দক্ষিণ ২৪ পরগনা ১২ জন। সার্বিক পাশের হারেও অনেক পিছিয়ে ছিল কলকাতা। সেই তালিকায় সবার ওপরে ছিল  পূর্ব মেদিনীপুর। পাশের হার ৯৫.৭৫ শতাংশ। আর কলকাতার স্থান ছিল দশম।                                 
     
  • Link to this news (আজ তক)