• প্রকাশিত উচ্চ মাধ্যমিকের ফল, পাশের হার ৯০ শতাংশ, মেধা তালিকায় কলকাতাকে টেক্কা জেলার
    প্রতিদিন | ০৮ মে ২০২৪
  • দীপালি সেন: ঘোষিত চলতি বছরের উচ্চ মাধ্যমিকের ফল(WBCHSE HS Result 2024)। বুধবার দুপুর ১টায় সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করলেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। দুপুর ৩টে থেকে বিভিন্ন ওয়েবসাইটে ও অ্যাপ থেকে অনলাইনে ফলাফল দেখতে পাবেন পরীক্ষার্থীরা। সার্বিক পাশের হার ৯০ শতাংশ। কলা বিভাগে পাশের হার ৮৮.২ শতাংশ। পাশের হারে প্রথম পূর্ব মেদিনীপুর, দ্বিতীয় দক্ষিণ ২৪ পরগনা,  তৃতীয় পশ্চিম মেদিনীপুর, চতুর্থ কালিম্পং এবং পঞ্চম স্থানে কলকাতা। 

    প্রথম দশে ১৫ জেলা থেকে মোট ৫৮ জন। ছাত্র ৩৫ এবং ছাত্রী ২৩ জন। এর মধ্যে ১৩ জনই হুগলির। প্রথম দশে বাঁকুড়ার ৯ জন। চতুর্থ স্থানে কলকাতা। মেধাতালিকায় কলকাতার ৫ জন। পঞ্চম স্থানে পূর্ব বর্ধমান ও পূর্ব মেদিনীপুর।

    গত বছরের মতোই এবারও সংবাদ প্রতিদিন ডিজিটালের ওয়েবসাইট https://sangbadpratidin.in -এ গিয়ে ফলাফল দেখা যাবে। ওয়েবসাইটে ঢুকলেই উচ্চ মাধ্যমিক ফলাফল (HS Result 2024) সংক্রান্ত একটি পপ আপ আপনার নজরে পড়বে। তাতে ক্লিক করুন। তার পর https://wbhsresults.sangbadpratidin.in/ ক্লিক করে নির্দিষ্ট জায়গায় ছাত্র বা ছাত্রীর রোল নম্বর এবং জন্মতারিখ টাইপ করলেই কেল্লাফতে।  তবে, মার্কশিট ও শংসাপত্রের হার্ডকপি হাতে পাওয়ার জন্য আর একটু অপেক্ষা করতে হবে তাদের। সংসদ জানিয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের মার্কশিট ও শংসাপত্র আগামী ১০ মে, শুক্রবার সংসদের ৫৫টি বিতরণকেন্দ্র থেকে স্কুলগুলিকে দেওয়া হবে। যা যত দ্রুত সম্ভব পরীক্ষার্থীদের হাতে তুলে দিতে বলা হয়েছে স্কুলগুলিকে। 

    ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৬ ফেব্রুয়ারি। চলেছিল ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। পরীক্ষার্থী সংখ্য়া ছিল প্রায় ৭ লক্ষ ৯০ হাজার। এবার ছাত্রের তুলনায় বেশি সংখ্যক ছাত্রী পরীক্ষা দিয়েছেন।  পরীক্ষা শেষের ৬৯ দিনের মাথায় ফল প্রকাশ করছে সংসদ। রোল নম্বর দিয়ে ফলাফল দেখা যাবে http://wbresults.nic.in , www.indiaresults.com, সংবাদ প্রতিদিন ডিজিটালের ওয়েবসাইট-সহ মোট ১৩টি সরকারি, বেসরকারি ওয়েবসাইটে। সেই তালিকা আগেই প্রকাশ করা হয়েছে সংসদের ওয়েবসাইটে। গুগল প্লে স্টোর থেকে ‘WBCHSE Results’ নামের অ্যাপটি ডাউনলোড করেও ফলাফল দেখে নিতে পারবেন পরীক্ষার্থীরা। মার্কশিটে থাকছে কিউআর কোড। যা স্ক্যান করে ডাউনলোড করা যাবে।

    অন্যদিকে, এবারই প্রথম ফল প্রকাশ পরবর্তী রিভিউ ও স্ক্রুটিনির জন্য তৎকাল পরিষেবা চালু করছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ১০ মে মার্কশিট ও শংসাপত্রের হার্ডকপি বিতরণের সঙ্গেই চালু হয়ে যাবে তৎকাল পিপিআর, পিপিএস-এর জন্য আবেদন জমা নেওয়ার প্রক্রিয়া। ওইদিন দুপুর দু’টোয় খোলা আবেদন গ্রহণের পোর্টাল চালু থাকবে ১৩ মে মধ্যরাত পর্যন্ত। তৎকাল ব্যবস্থায় আবেদনের সাতদিনের মধ্যে প্রকাশ করা হবে ফলাফল। একই দিন থেকে চালু হবে সাধারণ পিপিআর, পিপিএস-এর জন্য আবেদন গ্রহণের প্রক্রিয়া। সেই আবেদন জমা করার শেষ তারিখ ২৫ মে। 
  • Link to this news (প্রতিদিন)