• মহিলা হেঁটে গেলেন, তারপর? রাজভবনের CCTV ফুটেজে যা দেখা গেল...
    আজ তক | ১০ মে ২০২৪
  • রাজভবনের অন্দরে শ্লীলতাহানির অভিযোগ তুলেছেন রাজভবনের এক মহিলা অস্থায়ী কর্মী। অভিযোগ ঘিরে তোলপাড় রাজ্য রাজনীতি।  সেই ঘটনায় বৃহস্পতিবার শ্লীলতাহানি বিতর্কের ১ ঘণ্টা ৯ মিনিটের ভিডিও ফুটেজ প্রকাশ্যে আনল রাজভবন। রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ তুলে অস্থায়ী মহিলা কর্মী যেদিনের কথা উল্লেখ করেছেন, সেইদিনেরই ফুটেজ প্রকাশিত হয়েছে। ঠিক কী ঘটেছিল? ঘটনার দিন বিকেল ৫টা ৩২ মিনিট থেকে ৬টা ৪১ মিনিটে পর্যন্ত প্রকাশিত সিসিটিভি ফুটেজে তা দেখা গিয়েছে। তবে সেই ফুটেজে দেখা যায়নি রাজ্যপাল সিভি আনন্দ বোসকে।

     রাজ্যপাল সিভি আনন্দ বোস কথা দিয়েছিলেন যে তিনি রাজভবনের সিসি ক্যামেরার ফুটেজ জনতার সামনে হাজির করবেন।  যার নাম দিয়েছিলেন, 'সাচ কে সামনে।' সেই মতো রাজভবনের তরফে সিসি ক্যামেরার ফুটেজ সামনে আনা হল এদিন। কী দেখা গেল সেই ফুটেজে?  যেদিন শ্লীলতাহানি হয়েছে বলে দাবি করা হচ্ছে সেদিনের সিসি ক্যামেরার ফুটেজকে সামনে আনা হয়েছে। প্রায় ১ ঘণ্টা ৯ মিনিটের সেই ফুটেজ। ৫টা ৩২ মিনিট থেকে ৬টা ৪১ মিনিট পর্যন্ত ফুটেজ দেখিয়েছে রাজভবন। সেখানে রাজভবনের মেন গেট ও নর্থ গেটের ক্যামেরার ফুটেজ দেখানো হয়েছে। সেখানকার একটি ফুটেজে দেখা গিয়েছে যিনি অভিযোগ করেছিলেন সেই মহিলা ৫টা বেজে ৩২ মিনিটে পুলিশের একটি রুমে যাচ্ছেন। সেখান থেকে প্রায় ৫টা ৪০মিনিটে তিনি পাশের একটি রুমে যাচ্ছেন।  একটি ফুটেজে দেখা যাচ্ছে হন্তদন্ত হয়ে ওই তরুণী প্রথমে রাজভবনের ওসির ঘরে যাচ্ছেন। সেখান থেকে বেরিয়ে তিনি অ্যাডিশনাল ওসির ঘরে যান। তবে একটি কনফারেন্স রুমে শ্লীলতাহানি করা হয়েছিল বলে অভিযোগ করা হয়েছিল,  সেখানকার কোনও ফুটেজ অবশ্য় দেওয়া হয়নি। 

    ফুটেজে দেখা গিয়েছে পুলিশের তৎপরতা। কারণ সেখানে সেদিন প্রধানমন্ত্রী আসার কথা ছিল। তবে যে ফুটেজ দেখার জন্য বঙ্গবাসী অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন সেই ফুটেজ কি দেখা গেল? এদিনের প্রকাশিত ভিডিওতে  রাজভবনের ভিতরের কোনও ফুটেজ নেই। রাজ্যপাল যেখানে বসেন, সেখানে কোনও সিসিটিভি না থাকলেও করিডরে, লিফটে- সব জায়গায় রয়েছে সিসিটিভি। সেখানকার কোনও ফুটেজও দেখা যায়নি। তবে এই ফুটেজগুলিতে অভিযোগকারী মহিলা অস্থায়ী কর্মীকে দেখা গিয়েছে দু'বার। সেখানে রাজভবনের মেন গেটে লাগানো সিসিটিভিতে দেখা যাচ্ছে অভিযোগকারিণী ঢুকছেন পুলিশের আউটপোস্টে প্রায় ৫ টা বেজে ৩২ মিনিটে। রাজভবনের নর্থ গেটে ৫ টা বেজে ৪০ মিনিটে দেখা যাচ্ছে পুলিশের আউটপোস্ট থেকে ওসির ঘরে যাচ্ছেন অভিযোগকারিণী। ৬ টা বেজে ৪১ মিনিটে দেখা যাচ্ছে রাজভবনে একটি গাড়ি এসে থামতে। তবে তা কার গাড়ি বোঝা যায়নি। এদিকে রাজভবনের ফুটেজ প্রকাশ্যে আসার পর রাজ্যের মন্ত্রী শশী পাঁজা বলেন, “১০০ জন নাগরিককে ফুটেজ দেখান, কোনও অসুবিধা নেই। কিন্তু পুলিশকেও দেখান। এটাই আইন বলে। কারণ পুলিশই তো তদন্ত করছে। মহিলা তো এখনও অভিযোগ তুলে নেননি।” 

     
  • Link to this news (আজ তক)