• আজ ব্যাপক ঝড়বৃষ্টির পূর্বাভাস, জারি করা হল কমলা সতর্কতা
    আজ তক | ১০ মে ২০২৪
  • বৈশাখে যেন আষাঢ় মাসের আমেজ। শুক্রবার সকাল থেকেই আকাশের মুখভার। আজও কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। কোনও কোনও জেলায় ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ঝড়বৃষ্টির জেরে কলকাতায়  নামল পারদ। ভোরের দিকে ঠান্ডার শিরশিরানি। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় জারি করা হল কমলা সতর্কতা।  

    ঝড়বৃষ্টির পূর্বাভাস 

    হাওয়া অফিস সূত্রে খবর, আজ কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া। হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৫০-৬০ কিমি। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকে সোমবার পর্যন্ত ঝড়বৃষ্টি চলবে। শুক্রবার দুই  ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। 

    অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ থেকে রবিবার পর্যন্ত উত্তরের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। আজ মালদায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৪০-৫০ কিমি। মালদা এবং দুই দিনাজপুরে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

    কেমন থাকবে তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৫ দিনে কলকাতা-সহ রাজ্যে তাপমাত্রার কোনও হেরফের হবে না। 

    কবে থেকে ফের গরম?

     আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃষ্টি থামলেই ফের পারদ চড়বে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ফের বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা। তবে ফের তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে কি না, তা এখনও স্পষ্ট নয়। 

    কলকাতায় কত তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রির কাছে। বৃহস্পতিবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩২ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৩.৭ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৬.২ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ০.৬ ডিগ্রি কম। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ এবং ন্যূনতম ৭২ শতাংশ। 
  • Link to this news (আজ তক)