• রিকশাচালকের নথি জাল করে ব্যাঙ্ক থেকে সাড়ে ৯ লক্ষ টাকা ঋণ! পুলিশের জালে ব্যবসায়ী
    প্রতিদিন | ১০ মে ২০২৪
  • অর্ণব আইচ: এক রিকশাচালকের ব‌্যাঙ্কের নথি জাল করে ব্যাঙ্ক থেকে সাড়ে ৯ লক্ষ টাকা ঋণ। কাঠগড়ায় ব্যবসায়ী। জয়ন্ত রায়চৌধুরী নামে ওই ব‌্যবসায়ীকে গ্রেপ্তার করলেন দক্ষিণ কলকাতার পাটুলি থানার আধিকারিকরা।

    পুলিশ জানিয়েছে, ধৃত জয়ন্ত রায়চৌধুরী পেশায় পুরনো গাড়ির ব‌্যবসায়ী। যদিও এই ব‌্যবসার আড়ালেই সে জালিয়াতির জাল ছড়িয়েছে বলেই অভিযোগ পুলিশের। সম্প্রতি পাটুলি (Patuli) থানার বাসিন্দা এক রিকশাচালককে ব‌্যাঙ্ক ঋণের মাসিক কিস্তির টাকা মেটাতে বলে। হতবাক হয়ে যান ওই ব‌্যক্তি। তিনি ওই রাষ্ট্রায়ত্ত ব‌্যাঙ্ককে জানান যে, তিনি কোনও টাকাই ঋণ নেননি। তখন ব‌্যাঙ্ক কর্তৃপক্ষ তাঁকে ডেকে কিছু নথিপত্র দেখায়। তিনি জানান, ওই নথিগুলিতে তিনি আদৌ সই করেননি। এর পরই বিষয়টি সামনে আসে। এই ব‌্যাপারে পাটুলি থানায় অভিযোগ দায়ের হয়। পাটুলি থানার অতিরিক্ত ওসি অরুনাভ নস্করের নেতৃত্বে একটি টিম তদন্ত শুরু করে।

    এর পরই পুলিশ জানতে পারে, ওই রিকশাচালককে এলাকারই এক ব‌্যবসায়ী ব‌্যাঙ্ক থেকে কিছু টাকা পাইয়ে দেওয়ার টোপ দিয়ে তাঁর ব‌্যাঙ্কের যাবতীয় নথি নিয়ে নেয়। এর পর সে ওই ব‌্যাঙ্কে নথির ভিত্তিতে গ্রাহকের জাল সই সহ কিছু ভুয়ো নথি জমা দেয়। ওই নথি দেখিয়ে রিকশাচালকের নামে সাড়ে ন’লাখ টাকা হাতিয়ে নেয় ওই ব‌্যবসায়ী। তাকে গ্রেপ্তার করার পর পুলিশ জানতে পারে যে, এলাকারই এক বাড়ির কেয়ারটেকারের নথি ব‌্যাঙ্কে জমা দিয়ে এভাবেই ওই ব‌্যক্তি মোটা টাকা ঋণ নেওয়ার ছক কষে। যদিও নথি দেখে ব‌্যাঙ্ক কর্তৃপক্ষের সন্দেহ হওয়ায় সেই ঋণ মঞ্জুর হয়নি। অভিযুক্ত জয়ন্তর সঙ্গে আরও কেউ জালিয়াতিতে যুক্ত কি না, তা জানার চেষ্টা হচ্ছে।
  • Link to this news (প্রতিদিন)