• দিনে মেঘলা, বিক্ষিপ্ত বৃষ্টির মনোরম আবহাওয়া আর কতদিন? জানাল হাওয়া অফিস
    আজ তক | ১১ মে ২০২৪
  • আপাতত দমফাটা গরমের কোনও সম্ভাবনা নেই রাজ্যে। তাপপ্রবাহেরও কোনও পূর্বাভাস নেই। বরং ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার প্রভাবে আগামী সপ্তাহ পর্যন্ত বৃষ্টি চলবে রাজ্যে। বিবৃতি জারি করে তেমনটাই জানাল হাওয়া অফিস। আগামী মঙ্গলবার পর্যন্ত মাঝারি থেকে ভারী বৃষ্টিতে ভিজবে সারা রাজ্য। বেশ কয়েকটি জেলার জন্য রয়েছে কালবৈশাখীর সতর্কতাও।

    আবহাওয়ার এই পরিস্থিতির জন্য ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখা দায়ী। বর্তমানে একটি অক্ষরেখা পূর্ব থেকে পশ্চিম বরাবর উত্তর-পশ্চিম রাজস্থান থেকে দক্ষিণ অসম পর্যন্ত বিস্তৃত। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর দিয়েও গিয়েছে সেই অক্ষরেখা, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার উপরে অবস্থান করছে। যার প্রভাবে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে গাঙ্গেয় বাংলায়। পাশাপাশি উত্তর বিহার এবং পার্শ্ববর্তী এলাকায় এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৩.১ কিলোমিটার উপরে অবস্থান করছে। একই সঙ্গে, অন্য একটি অক্ষরেখা উত্তর বিহার থেকে উত্তর ওড়িশা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই অক্ষরেখাও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ৩.১ কিলোমিটার উপরে রয়েছে।

    আজ, শুক্রবার রাজ্যের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনিবার বৃষ্টির গতি বাড়বে। সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। যার জেরে মুর্শিদাবাদ এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণের বাকি জেলার কিছু অংশেও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। 

     
  • Link to this news (আজ তক)