• ধর্মীয় সম্প্রীতির নয়া নজির জম্মু ও কাশ্মীরে মন্দিরের সামনে রাস্তা তৈরির জন্য জমি দিলেন মুসলিমরা
    দৈনিক স্টেটসম্যান | ১১ মে ২০২৪
  • শ্রীনগর, ১১ মে  ? ভারতীয় রাজনীতিতে ধর্ম একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। ধর্ম এবং রাজনীতি  নিয়ে নানা মতভেদ রয়েছে, রয়েছে বিতর্ক। ধর্ম যখন ভারতীয় রাজনীতির এক গুরুত্বপূর্ণ চালিকাশক্তি হয়ে উঠেছে, সেই সময়ে দাঁড়িয়ে ধর্মীয় সম্প্রীতির নয়া নজির দেখা গেল জম্মু ও কাশ্মীরে। একটি হিন্দু মন্দিরের সামনে রাস্তা তৈরির জন্য জমি দিলেন মুসলিমরা।  
      কাশ্মীরের রিয়াসি গ্রামের কনসি পাট্টা এলাকায় গুপ্ত কাশী-গৌরী শঙ্কর নামে একটি মন্দির রয়েছে। যা অন্ততপক্ষে ৫০০ বছরের পুরনো।কিন্তু এই ধর্মীয় স্থানে যাওয়ার জন্য উপযুক্ত কোনও রাস্তা নেই। দীর্ঘদিন ধরেই রাস্তা তৈরি নিয়ে খেরাল গ্রাম পঞ্চায়েতে আলোচনা হয়ে আসছিল। ওই এলাকার দুই বাসিন্দা গোলাম রসুল ও গোলাম মহম্মদ এই মন্দিরের সামনের রাস্তা তৈরি করার জন্য প্রায় চার কানাল জমি দান করেছেন। এই জমির উপরই ১২০০ মিটার দীর্ঘ পথ তৈরি হবে।
     
    এই মন্দিরে যাওয়ার জন্য রাস্তা তৈরি নিয়ে নানা সময় নানা সমস্যার সৃষ্টি হয়েছে।যা নিয়ে কৃষক গোলাম রসুল বলেন, ? বহুবার ওই রাস্তার ইস্যু নিয়ে পঞ্চায়েতে আলোচনা হয়েছে। কিন্তু প্রত্যেকবারই সেখানে কেউ না কেউ কোনও না কোনও কারণ বাধা দিয়েছেন। রাস্তা তৈরি করা নিয়ে আমাদের মধ্যে বিশ্বাসে চিড় ধরানোর চেষ্টা করেছেন। তিনি আরও বলেন, “ওই মন্দিরে যাওয়ার কোনও উপযুক্ত রাস্তা নেই। কয়েকজন মিলে ওই মন্দিরকে ঘিরে নানা বিদ্বেষমূলক প্রচার চালিয়েছে।”
     
    ওই গ্রামের পঞ্চায়েতের সদস্যরা জানান, আমরা সব সময় এখানে ধর্মীয় সম্প্রতি বজায় রাখার চেষ্টা করি। সব সময় এই নিয়ে পঞ্চায়েতে আলোচনাও হয়। সেখানেই গোলাম রসুল ও গোলাম মহম্মদ মন্দিরের রাস্তা তৈরি করার জন্য জমি দান করতে সম্মত হন। এই মুহূর্তে মন্দিরটির সংস্কারের জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। খুব শীঘ্রই পঞ্চায়েতের তহবিল থেকে রাস্তা তৈরির জন্য অর্থ দেওয়া হবে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)