• চতুর্থ দফার আট কেন্দ্রে প্রায় ৬০০ কোম্পানি বাহিনী, কোথায় সবচেয়ে বেশি?
    প্রতিদিন | ১২ মে ২০২৪
  • সুদীপ রায়চৌধুরী: রাজ্যে প্রথম তিন দফায় ভোট হয়েছে কার্যত নির্বিঘ্নে। চতুর্থ দফায় সেই ?রেকর্ড? অক্ষত রাখতে চায় নির্বাচন কমিশন। সেই লক্ষ্যে এই দফাতেও নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করছে নির্বাচন কমিশন (Election Commission)।

    ২৬৩ কোম্পানি দিয়ে লোকসভা ভোট (Lok Sabha 2024) শুরু হয়েছিল বাংলায়। বাড়তে বাড়তে সোমবার চতুর্থ দফার আগে তা এখন ৫৯৬ কোম্পানি রাজ্যে রয়েছে। সোমবার এই পর্বে বহরমপুর, আসানসোল, বীরভূম-সহ আট কেন্দ্রে ভোট। এই আট কেন্দ্রে নিরাপত্তা নিয়ে কোনও ঝুঁকি নিতে নারাজ নির্বাচন কমিশন। কারণ এই দফায় বীরভূম, বোলপুর, বহরমপুরের মতো কেন্দ্রে ভোট রয়েছে, যেখানে ভোট হিংসার অতীত ইতিহাসও রয়েছে। বর্ধমানের দুই কেন্দ্র, কৃষ্ণনগরেও অতীতে ভোট হিংসার ছবি দেখা গিয়েছে। সেই ছবি পুনরাবৃত্তি যাতে না হয়, সেটা নিশ্চিত করতে আরও পোক্ত নিরাপত্তার ব্যবস্থা করছে কমিশন।

    শনিবার শেষ হয়েছে চতুর্থ দফার ভোটের প্রচার পর্ব। এই আট কেন্দ্রে নিরাপত্তা নিয়ে কোনও ঝুঁকি নিতে চাইছে না নির্বাচন কমিশন। রাজ্যে আসা ৫৯৬ কোম্পানির মধ্যে ৫৭৯ কোম্পানি অর্থাৎ ৪৬ হাজারেরও বেশি আধাসেনা জওয়ানের সঙ্গে ৩০ হাজারেরও বেশি রাজ‌্য পুলিশ মোতায়েন করা হচ্ছে আট কেন্দ্রে। এর মধ্যে সর্বাধিক ১৫২ কোম্পানি বাহিনী রাখা হচ্ছে বর্ধমান পূর্ব আসনে। সঙ্গে প্রায় ৭৪০০ রাজ‌্য পুলিশ। বীরভূমের দুই কেন্দ্রে মোতায়েন করা হচ্ছে ১৩১ কোম্পানি ও ছ’হাজারেরও বেশি রাজ‌্য পুলিশ। আসানসোল ও দুর্গাপুর কেন্দ্রে ৮৮, কৃষ্ণনগরে ৮১ এবং বহরমপুরে ৭৩ কোম্পানি বাহিনী থাকছে। রানাঘাটে মোতায়েন থাকছে ৫৪ কোম্পানি। ইতিমধ্যেই আধাসেনা ও পুলিশ এলাকায় পৌঁছে গিয়েছে। শনিবারও ভোটমুখী পাঁচ জেলার প্রশাসন ও পুলিশ কর্তাদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন কমিশন কর্তারা।

    আগামী দিনে আরও হিংসামুক্ত ভোট করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। পঞ্চম দফার আগে আরও ১৭১ কোম্পানি বাহিনী আসায় ওই পর্বে বাহিনীর সংখ‌্যা ৭৫০-এ পৌঁছে যাচ্ছে। কমিশন সূত্রে খবর, শেষ দুই অর্থাৎ ষষ্ঠ ও সপ্তম পর্বে কেন্দ্রীয় বাহিনীর সংখ‌্যা হাজার পেরিয়ে যেতে চলেছে। এই দুই পর্বে ভোট রয়েছে কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়ার ১৭টি আসনে।
  • Link to this news (প্রতিদিন)