• আজ তুমুল ঝড়-বৃষ্টি কলকাতা-সহ এই জেলাগুলিতে, নতুন সপ্তাহে কেমন থাকবে আবহাওয়া?
    আজ তক | ১২ মে ২০২৪
  • তীব্র তাপপ্রবাহের পর গত সোমবার থেকে স্বস্তির বৃষ্টি চলছে রাজ্যে। যার জেরে শহরে তাপমাত্রা নেমেছে স্বাভাবিকের নীচে। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ৩.৭ ডিগ্রি কম। আর শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ২ ডিগ্রি কম। হাওয়া অফিস বলছে রবিবারও রাজ্যে ঝড়-বৃষ্টি চলবে। শুরু হতে চলা নতুন সপ্তাহে কেমন থাকবে বাংলার জেলাগুলির আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক।

    ঝড়-বৃষ্টি চলবে
    তীব্র দাবদাহ কাটিয়ে  কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি চলছে। গত সপ্তাহে থেকে প্রায় প্রতিদিনই বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। ফলে অনেকটাই কমেছে তাপমাত্রার পারদ।  আবহাওয়া দফতর জানিয়েছেন, রবিবার পুরো গাঙ্গেয় পশ্চিমবঙ্গেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টিপাত হতে পারে দুই বর্ধমান, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, নদিয়া এবং মুর্শিদাবাদে। সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিমি বেগে ঝড়েরও সম্ভাবনা থাকছে। আগামী মঙ্গলবার পর্যন্ত প্রায় সব জেলাতেই ঝড় বৃষ্টি চলবে। কলকাতার ক্ষেত্রেও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে।  বিকেলের দিকে ঝড়ও হতে পারে।

    নতুন সপ্তাহে কেমন থাকবে আবহাওয়া?
     সোমবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়ার কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি সমস্ত জেলায় হাল্কা বৃষ্টি হবে। এরপর থেকে অবশ্য বৃষ্টির সম্ভাবনা কমবে। মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই শুকনো থাকবে আবহাওয়া। কোথাও কোথাও হাল্কা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। সোমবারের পর থেকে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী এক সপ্তাহের মধ্যে তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই রাজ্যে। সোমবার পর্যন্ত তাপমাত্রা স্বাভাবিক বা তার নীচে থাকবে।

    উত্তরবঙ্গের আবহাওয়া
    উত্তরবঙ্গের অধিকাংশ জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সোমবার নাগাদ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারের বৃষ্টি কংবা দমকা হাওয়া চলবে। উত্তরবঙ্গের আবহাওয়ার  পূর্বাভাস অনুযায়ী, এই পরিস্থিতি চলতে পারে আগামী শুক্রবার পর্যন্ত। তবে সোমবার নাগাদ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারের বৃষ্টি কংবা দমকা হাওয়া চললেও, নিচের তিন জেলা উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় তা হ্রাস পাবে।

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
    রবিবার দক্ষিণবঙ্গের  সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি এবং দমকা হাওয়ার বেগ কোথাও ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে এবং কোথাও ৪০-৫০ কিমি বেগে হতে পারে। সোমবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়ার কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলিতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা। এরপর মঙ্গলবার থেকে শুক্রবার বেশিরভাগ জেলার আবহাওয়া শুকনো কিংবা হাল্কা বৃষ্টির পূর্বাভাসের কথা বলা হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

    কলকাতার আবহাওয়া
    আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। বিকেল কিংবা রাতের দিকে দমকা হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুত-সহ বৃষ্টির সম্ভাবনা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৪ ও ২২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।
     
  • Link to this news (আজ তক)