• প্রাকৃতিক দুর্যোগের কারণে চারধাম যাত্রা পিছিয়ে দেওয়ার আবেদন পুলিশ-প্রশাসনের 
    দৈনিক স্টেটসম্যান | ১৩ মে ২০২৪
  • দেরাদুন, ১২ মে  ?  আবহাওয়ার গতিবিধি ভালো নয়। যেকোন মুহূর্তে প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হতে পারেন চারধাম যাত্রার জন্য ভক্তেরা। তাই গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি দেওয়া হল উত্তরাখন্ড প্রশাসনের তরফে। রবিবার চারধাম যাত্রার জন্য ভক্তের দল যমুনোত্রী পৌঁছন। তবে পরিস্থিতির কারণে এখনই এত ভক্ত সমাগম বেশ ঝুঁকিপূর্ণ।  তাই যমুনোত্রী যাত্রায় আসা সমস্ত ভক্তদের কাছে তাদের যাত্রা স্থগিত রাখার জন্য আবেদেন করা হয়েছে।

    উত্তরাখণ্ডে শুরু হয়েছে চলতি বছরের চারধাম যাত্রা। প্রতিদিনই হাজার হাজার ভক্ত দর্শন করতে আসছেন। এই নিয়ে বেশ কিছু ছবি এবং ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এই সব ছবিই যমুনোত্রীর। যেখানে দেখা যাচ্ছে, পাহাড়ি রাস্তায় রীতিমতো ভিড় জমে গেছে ভক্তদের । এই পরিস্থিতিতে উত্তরকাশী পুলিশ ভক্তদের তাদের যাত্রা পিছিয়ে দেওয়ার জন্য আবেদন করেছে। এখন যাতায়াতে যথেষ্ট ঝুঁকি রয়েছে বলে সচেতন করা হয়েছে। বিপজ্জনক পাহাড়ি রাস্তায় বিপুল সংখ্যক ভক্তের ভিড় দেখা যায় ভাইরাল হওয়া ভিডিয়োতে। ফলে ভক্তদের নিরাপত্তা নিয়ে উঠতে শুরু করেছে প্রশ্ন।
     
    চারধাম খোলার সঙ্গে সঙ্গে উত্তরাখণ্ডের অনেক এলাকায় হলুদ সতর্কতা জারি করেছিল আবহাওয়া দফতর। উত্তরকাশীর আবহাওয়া দফতর জানিয়েছে, তেহরি, পাউরি, রুদ্রপ্রয়াগ, চামোলি, বাগেশ্বর, পিথোরাগড়, আলমোড়ায় হালকা ও মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যমুনোত্রী-গঙ্গোত্রী উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় অবস্থিত। অন্যদিকে, কেদারনাথ ধাম উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ জেলায় অবস্থিত। আইএমডি -র পূর্বাভাস অনুযায়ী রুদ্রপ্রয়াগের বিভিন্ন  জায়গায় রবিবার এবং সোমবার অর্থাৎ ১২ এবং ১৩ মে বজ্রপাত ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে বদ্রীনাথ ধাম উত্তরাখণ্ডের চামোলি জেলায়, এখানে ১৪ মে পর্যন্ত হলুদ সতর্কতা জারি করা হয়েছে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)