• আজ ঝড়-বৃষ্টি হবে? আবার সেই মারাত্মক গরমের পূর্বাভাস, আবহাওয়ার বড় আপডেট
    আজ তক | ১৩ মে ২০২৪
  • সপ্তাহের প্রথম দিন কলকাতায় রোদ ঝলমলে আকাশ। সকাল থেকেই রোদের দাপট। রয়েছে গরম ভাব। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। অন্য দিকে, মঙ্গলবার থেকেই ফের বাড়তে পারে গরম। বাড়বে তাপমাত্রাও। 

    ঝড়বৃষ্টির পূর্বাভাস 

    হাওয়া অফিস সূত্রে খবর, আজ কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া। হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৩০-৪০ কিমি। মঙ্গলবার দক্ষিণের সব জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে। তারপরে থেকে ফের শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। 

    অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ থেকে ১৯ মে পর্যন্ত উত্তরের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

    কেমন থাকবে তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় কলকাতা-সহ রাজ্যে তাপমাত্রার কোনও হেরফের হবে না। তারপরে তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে বাড়বে। উত্তরের জেলাগুলিতেও আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রার কোনও হেরফের হবে না। তারপরে তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে বৃদ্ধি পাবে।

    কবে থেকে ফের গরম?

    আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃষ্টি থামলেই ফের পারদ চড়বে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ফের বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা। তবে ফের তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে কি না, তা এখনও স্পষ্ট নয়। 

    কলকাতায় কত তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রির কাছে। রবিবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩২.৭ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৩.১ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৬.৬ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ০.৪ ডিগ্রি কম। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং ন্যূনতম ৫৬ শতাংশ। 

     
  • Link to this news (আজ তক)