• লঙ্গরখানায় রুটি বেললেন, বালতি হাতে খাবার পরিবেশন করলেন প্রধানমন্ত্রী 
    দৈনিক স্টেটসম্যান | ১৩ মে ২০২৪
  • পাটনা, ১৩ মে  ? নির্বাচনী প্রচারে হয় ভোল্টেজ নেতানেত্রীদের নানা কৌশল। প্রচারে গিয়ে এবার ভিন্ন রূপে ধরা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁকে দেখা গেল মাথায় পাগড়ি বেঁধে লঙ্গরখানায় খাবার তৈরি এবং তা পরিবেশনের দায়িত্ব পালন করতে। এই ঘটনার ভিডিও ইতিমধ্যেই ভাইরাল সোশাল মিডিয়ায়। প্রধানমন্ত্রীর এই রূপ দেখে আপ্লুত তাঁর ভক্ত, সমর্থকেরা।
    লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোট গ্রহণ হয় সোমবার। সকাল থেকেই নির্দিষ্ট সময়ে শুরু হয়ে যায় ভোট গ্রহণ। তার মাঝেই প্রচারে ব্যস্ত প্রধানমন্ত্রী ভোট প্রচারে তখন বিহারে। এ দিন সকালে প্রচার শুরু করার আগে পাটনার গুরুদ্বার পাটনা সাহিব গুরুদ্বারে দর্শন করতে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর পর গুরুদ্বারে আসা পুণ্যার্থীদের জন্য খাবার পরিবেশন করতে দেখা যায় তাঁকে। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, খালি পায়ে, মাথায় শিখদের ঐতিহ্যবাহী পাগড়ি বেঁধে একটি স্টিলের বালতি হাতে খাবার পরিবেশন করছেন মোদি। প্রধানমন্ত্রীর হাত থেকে খাবার পেয়ে তাঁকে ধন্যবাদ জানান ভক্তরা। 
     
    গুরুদ্বার পাটনা সাহিবে প্রবেশ করেই প্রণাম করতে যান প্রধানমন্ত্রী মোদি। প্রবেশের সময় এক শিশুর সঙ্গে মজা করে হাতও মেলান তিনি। সাদা কুর্তা, তার উপরে ধূসর জহরকোট পরে, মাথায় কমলা পাগড়ি বাঁধা অবস্থায় দেখা যায় প্রধানমন্ত্রীকে।গুরুদ্বারে প্রণামের পর লঙ্গর সেবা করতে গিয়ে তাঁকে সেখানে কড়াইয়ে পাক দিতে, রুটি বেলতেও দেখা যায়। এরপর তিনি বালতি নিয়ে খাবার পরিবেশন করেন গুরুদ্বারে আগত ভক্তদের মধ্যে।
     
    প্রধানমন্ত্রীর সেই ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হতেই নানা মন্তব্য আসতে থাকে। কেউ তাঁর প্রশংসা করেন, কেউ আবার ভোট প্রচারের কৌশল বলে কটাক্ষও করেন। কেউ আবার বলেন, ‘উনি অত্যন্ত ভালো অভিনেতা, প্রতি মুহূর্তে মুহূর্তে ড্রামা করতে জানেন।’
     
    নির্বাচনী প্রচারে জনসংযোগের অংশ হিসেবে দলিত, আদিবাসীদের বাড়ি বাড়ি গিয়ে নেতাদের মধ্যাহ্নভোজ সারার পুরোনো কৌশল এখন চোখ-সওয়া হয়ে গেছে। অমিত শাহ, যোগী আদিত্যনাথ থেকে শুরু করে তৃণমূলের অভিষেক বন্দ্যোপাধ্যায়- কর্মী সমর্থকদের বাড়িতে পাত পেড়ে মধ্যাহ্নভোজ করেছেন বহু তাবড় নেতানেত্রীরাই। তবে প্রচারের সেই পুরনো কৌশল ভেঙ্গে এবার লঙ্গরখানায় খাবার পরিবেশনে হাত লাগালেন খোদ প্রধানমন্ত্রী ।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)