• তৈরি করেছেন বহু টেবিল টেনিস তারকা, অবশেষে কলকাতা ছেড়ে চিনে ফিরছেন সত্তরোর্ধ্ব কোচ
    প্রতিদিন | ১৩ মে ২০২৪
  • অর্ণব আইচ: প্রায় দশ বছর ধরে কলকাতাকে টেবিল টেনিস শিক্ষা দিয়েছেন চিনের কোচ। এবার কলকাতার কাছে ক্রিকেট শিক্ষা চায় চিন। প্রায় ৮০ জন টেবিল টেনিস খেলোয়াড় তৈরি করার পর চিনে ফিরে যাচ্ছেন সত্তরোর্ধ্ব কোচ ইন উই। একই সঙ্গে চিন সরকারের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে কলকাতার বাঙালি ক্রিকেট কোচের সঙ্গে। অন্তত একজনকে ক্রিকেট শেখানোর জন‌্য এখন চিনে নিয়ে চায় ওই দেশের সরকার।

    টেবিল টেনিস কোচ হিসাবে এই দেশে এসেছিলেন ১৯৯২ সালে। তখন যুবক ছিলেন ইন উই। চিনে (China) ফিরে গিয়েও ২০০৪ সালে ফিরে আসেন ভারতে। তখন তাঁর গন্তব‌্য কলকাতা। টানা চার বছর কলকাতায় থেকে বহু কিশোর কিশোরীকে টেবিল টেনিস শেখানোর পর ফিরে যান চিনে। ২০১৯ সালে ফের কলকাতায় আগমন তাঁর। সল্টলেকের ‘সাই’-এ থেকে তিনি টেবিল টেনিস শিক্ষা দিতে শুরু করেন। শুধু কলকাতা বা এই রাজে‌্যর ছাত্রছাত্রীরা নয়, উত্তর-পূর্ব ভারত, অসম, ওড়িশা, উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ‌্য থেকে ছাত্রছাত্রীরা ‘সাই’-এ আসে টেবিল টেনিস (Table tennis) শিখতে। সকাল ও সন্ধ‌্যা- দু’বেলায়ই নিজে দাঁড়িয়ে থেকে তাদের টেবিল টেনিস শেখান ইন উই। সেই ছাত্রছাত্রীদের মধ্যে অনেকেই চ‌্যাম্পিয়ন।

    কোভিডের পরও তিনি ফিরে যেতে চাননি দেশে। প্রায় পাঁচ বছর ‘সাই’-এ শেখানোর পর এবার ৭০ বছরের বৃদ্ধ ইন উই ফিরে যাচ্ছেন চিনে। সেখানে সেজওয়ানে তাঁর জন‌্য অপেক্ষা করে রয়েছে পরিবার। এদিকে, বাঙালির ‘সেরা ফুটবল’-এর মতো প্রিয় ক্রিকেটও। কলকাতার বহু কিশোর-কিশোরী প্রতিনিয়ত ক্রিকেট শেখে। তাই চিনের কিশোর-কিশোরীদের ক্রিকেট শেখানোর জন‌্য কলকাতাকেই বেছে নিয়েছে চিন সরকার। কলকাতার চিনা দূতাবাসের সূত্র জানিয়েছে, আপাতত কলকাতার একজন ক্রিকেট কোচকে চিনে নিয়ে যেতে চান চিনা আধিকারিকরা। প্রাথমিকভাবে তাঁকে সাংহাইতে নিয়ে যাওয়া হতে পারে। চিনের কিশোর-কিশোরীদের ক্রিকেটার তৈরির দায়িত্ব পেতে পারেন কলকাতার বাঙালি কোচই।
  • Link to this news (প্রতিদিন)