• ধেয়ে আসছে সাইক্লোন? আবহাওয়ার বড় আপডেট
    আজ তক | ১৪ মে ২০২৪
  • আবহাওয়া নিয়ে বড় আপডেট। আগামী ২০ মে দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি হতে পারে একটি ঘুর্ণিঝড়। আর তা আছড়ে পড়তে পারে। এমনই পূর্বাভাস জারি করা হল আবহাওয়া দফতরের তরফে। তারা জানিয়েছে ২০ মে তারিখের পরে স্পষ্ট বোঝা যাবে সাইক্লোন কেমন প্রভাব ফেলবে। 

    আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, গত বৃহস্পতিবার আবহাওয়া দফতর সাইক্লোনের একটি সম্ভাবনা দেখতে পেয়েছে। ২০ মে তারিখের পর তা স্পষ্টভাবে বোঝা যাবে। এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। প্রাথমিকভাবে দেখে মনে হচ্ছে, এর প্রভাব খুব ভয়ানক হবে, এমনটা নয়। তবে এখনই চূড়ান্ত কিছু বলে দেওয়া সম্ভব নয়। ১৭ থেকে ২৩ তারিখের মধ্যে যে কটা দিন আছে তখন আন্দামান নিকোবরের কাছে সাইক্লোন হওয়ার সম্ভাবনা আছে। 

    আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত দেখে মনে হয়েছে, ২০ তারিখের পর সাইক্লোন হলেও হতে পারে। তবে তারপরই বোঝা যাবে সেই সাইক্লোন কোনদিকে যাবে বা কীভাবে যাবে। এখনই মনে হচ্ছে, সাইক্লোনের সম্ভাবনা ৩০ শতাংশ আছে। 

    জানা গেছে, ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে সাইক্লোন রেমাল। বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ, আসন্ন সাইক্লোনটির শক্তি খুব বেশি হবে না। ঝড়ের কেন্দ্রে হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ১০০ কিলোমিটার হতে পারে। যার জেরে উপকূল এলাকায় কিছু ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণিঝড়ের জেরে ২৪ মে রাত থেকে বৃষ্টি শুরু হতে পারে। তবে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার আগে সাইক্লোনের গতিপথ ও শক্তি সম্পর্কে সুনির্দিষ্ট পূর্বাভাস করা সম্ভব নয় বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

    প্রসঙ্গত, আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, কলকাতা ও সংলগ্ন এলাকায় বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, ৩-৫ ডিগ্রি চড়তে পারে পারদ। দক্ষিণবঙ্গের সমুদ্র লাগোয়া জেলাগুলিতে আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । অন্যান্য জেলাগুলিতে খুব হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই কম বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আজ। আগামিকাল সমুদ্রগড় জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা বাকি জেলা গুলি শুষ্ক থাকবে।

    পূর্ব-পশ্চিম মেদিনীপুর, উত্তর চব্বিশ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা এই জেলাগুলিতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামিকাল সেই সঙ্গে থাকবে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়া। আগামী ১৫ তারিখ থেকে ১৮ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলাগুলিতে আবহাওয়া শুষ্ক থাকার সম্ভাবনা। সেই সঙ্গে তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি বাড়তে পারে। গতকালের তুলনায় আজ তাপমাত্রায় বৃদ্ধি হয়েছে। আজ আলিপুরের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। এবং পরবর্তীকালে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা ৩ থেকে ৫ ডিগ্রি বাড়বে।
  • Link to this news (আজ তক)