• কয়লা পাচার কাণ্ড: হঠাত্‍ আসানসোলে আত্মসমর্পণ মূল অভিযুক্ত লালার
    আজ তক | ১৪ মে ২০২৪
  • কয়লা পাচার মামলায় নাটকীয় মোড়। অবশেষে আদালতে আত্মসমর্পণ করলেন অন্যতম মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালা। মঙ্গলবার আসানসোলের বিশেষ সিবিআই আদালতে আত্মসমর্পণ করেছেন অনুপ। 

    ২০২০ সালে কয়লা পাচার মামলার তদন্ত শুরু করে সিবিআই। তদন্তে উঠে আসে লালার নাম। তাঁর বাড়ি, অফিসে তল্লাশি চালানো হয়। বাজেয়াপ্ত করা হয় সম্পত্তি। লালার সঙ্গী-সহ ৪ জনকে গ্রেফতার করা হয়েছিল। পরে ৩ জন জামিন পেলেও লালার সঙ্গী এখনও দিল্লির তিহাড় জেলে বন্দি। তদন্তকারী সংস্থা সূত্রে খবর, লালার সঙ্গে গরু পাচারকাণ্ডে অভিযুক্ত এনামুল হকেরও যোগাযোগ ছিল। 

    এর আগে, লালাকে রক্ষাকবচ দিয়েছিল সুপ্রিম কোর্ট। লালাকে গ্রেফতার করতে পারবে না সিবিআই, এমনই নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। অন্য দিকে, এই মামলায় চার্জ গঠন করে তদন্ত শেষ করতে সিবিআইকে নির্দেশ দিয়েছিল আসানসোলের বিশেষ আদালত। ২১ মে এই মামলায় চার্জশিট পেশ করার কথা রয়েছে তদন্তকারী সংস্থার। লালাকে গ্রেফতার করতে না পারলেও জিজ্ঞাসাবাদ করায় বাধা নেই। লালার খোঁজ শুরু করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু খোঁজ পাওয়া যায়নি। মঙ্গলবার অবশেষে আত্মসমর্পণ করলেন লালা। ঘটনাটক্রে সোমবারই আসানসোলে ভোট ছিল। 

    রাজ্য রাজনীতিতে বারবারই আলোচিত হয়েছে কয়লা কেলেঙ্কারির ঘটনা। কয়লা পাচারের অভিযোগে বাংলার শাসকদলকে বারবারই নিশানা করেছে বিজেপি-সহ বিরোধীরা। এই মামলায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বেশ কয়েক বার জিজ্ঞাসাবাদ করেছেন তদন্তকারীরা। এই আবহে লোকসভা ভোটের আবহে লালার আত্মসমর্পণ এই পর্বে নয়া মাত্রা যোগ করল বলেই মনে করা হচ্ছে। 

    সূত্রের খবর, লালাকে জিজ্ঞাসাবাদ করে এই তদন্তে নতুন কোনও তথ্য উঠে আসতে পারে। লালার আত্মসমর্পণের পর এই মামলার তদন্ত কোন পথে এগোয়, সেটাই এখন দেখার। 
     
  • Link to this news (আজ তক)