• মাত্র ৪ দিনে কেদারনাথে দর্শনার্থীর সংখ্যা ছাড়াল ১ লাখ
    আজ তক | ১৫ মে ২০২৪
  • কেদারনাথ ধাম যাত্রা শুরু হয়েছে ৪ দিন আগে। এর মধ্যেই কেদারনাথ ধাম দর্শনে যাচ্ছেন লক্ষ লক্ষ ভক্ত। সর্বশেষ তথ্য অনুযায়ী, ৪ দিনের যাত্রায় কেদারনাথ মন্দিরে আসা ভক্তের সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে। ১০ মে অক্ষয় তৃতীয়ার দিন থেকে উত্তরাখণ্ডে চারধাম যাত্রা শুরু করেছিলেন ভক্তরা। অক্ষয় তৃতীয়ার শুভ উপলক্ষে যমুনোত্রী, গঙ্গোত্রী এবং কেদারনাথ ধামের দরজা খুলে দেওয়া হয়েছিল।

    চারধাম যাত্রাকে কেন্দ্র করে ভক্তদের মধ্যে উৎসাহ এবারও চোখে পড়ার মতো। সেই কারণেই এখন পর্যন্ত ১ লাখেরও বেশি মানুষ কেদারনাথ ধাম দর্শন করেছেন। গত কয়েকদিন ধরে উত্তরাখণ্ডে হালকা তুষারপাত ও বৃষ্টি চলছে। তবে তাতে ভক্তের সংখ্যা কমেনি। তবে যাত্রীদের সাবধানে যাতায়াতের নির্দেশ দিয়েছে প্রশাসন। 

    যমুনোত্রী, গঙ্গোত্রী এবং কেদারনাথ ধাম ছাড়াও ১২ মে বদ্রিনাথ ধামের দরজাও খোলা হয়েছিল। ভক্তদের সুবিধা ও নিরাপত্তার কথা মাথায় রেখে এই বছর কেদারনাথ ধামে এই প্রয়োজনীয় ব্যবস্থাগুলি করেছে প্রশাসন। আস্থা পথের মতোই নির্মাণ করা হয়েছে এবং কন্ট্রোল রুমও তৈরি করা হয়েছে যাতে ভ্রমণের সময় ভক্তদের কোনও অসুবিধার সম্মুখীন হতে না হয়। কেদারনাথ যাত্রার সময় যদি কোনও তীর্থযাত্রীর সাহায্যের প্রয়োজন হয়, তবে তিনি প্রশাসনের জারি করা হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে পারেন। সেই নম্বরগুলো হল- 9870963731, 01364-297878, 01364-297879-এ তার সমস্যাটি নথিভুক্ত করতে পারেন। এখন পর্যন্ত, ভারত এবং বিদেশ থেকে ২৩ লাখেরও বেশি মানুষ চরধাম দেখার জন্য নাম নথিভুক্ত করেছে। 

    কেদারনাথ যাত্রা চলাকালীন প্রতিটি কার্যকলাপের উপর নজর রাখতে, মন্দির থেকে হেলিপ্যাড, হাইওয়ে এবং হাঁটার পথে প্রায় ১২৫টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, ফোনে যাত্রীরা কোনও সমস্যার কথা বললে তা সমাধান করা হচ্ছে। কেদারনাথ ধামে একটি কন্ট্রোল রুম স্থাপনের উদ্যোগ নিয়েছে রুদ্রপ্রয়াগ প্রশাসন। কেদারনাথ ধামে পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে এবং শত শত কর্মী নিয়োগ করা হয়েছে। ভক্তদের পানীয় জলের পাশাপাশি স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্য বিভিন্ন জায়গায় ক্যাম্প গড়ে তোলা হয়েছে। 
  • Link to this news (আজ তক)