• টেলিকম সংস্থাগুলি ফের শুল্ক বৃদ্ধির পথে, বাড়তে পারে মোবাইল ফোনের বিল 
    দৈনিক স্টেটসম্যান | ১৫ মে ২০২৪
  • দিল্লি, ১৪ মে  ? বাড়তে পারে ফোনের বিলের দাম, এমনটাই দাবি করা হয়েছে ব্রোকারেজ ফার্ম, আক্সিস ক্যাপিটালের এক রিপোর্টে। ওই রিপোর্টে দাবি করা হয়েছে, টেলিকম সংস্থাগুলি ফের শুল্ক বৃদ্ধির পথে হাঁটতে চলেছে। সেই কারণেই বাড়তে পারে ফোনের বিলের দাম। এর ফলে তাদের ব্যবহারকারী প্রতি গড় আয় বাড়বে বলে আশা করছে টেলিকম অপারেটররা। 
    মোবাইল ফোন ছাড়া এখন সবই অচল।  প্রতিটি মুহূর্তে এর সাহায্য ছাড়া চলা দায়। শহর এবং গ্রামের বেশিরভাগ মানুষের জীবনে এখন অপরিহার্য হয়ে উঠেছে মোবাইল ফোন। দ্রব্যমূল্যের উর্দ্ধগতির বাজারেও মোবাইলের বিল এতদিন সকলের আয়ত্তের মধ্যেই ছিল। বিশ্বের প্রথম সারির দেশগুলির তুলনায় ভারতে মোবাইল ডেটার মূল্যও অনেক কম। 
    তবে অদূর ভবিষ্যতে মোবাইলের বিলের শুল্ক বাড়াতে চলেছে জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার মতো টেলিকম সংস্থাগুলি। সূত্রের খবর, এক ধাক্কায় এই শুল্ক বাড়তে পারে ২৫ শতাংশ। আক্সিস ক্যাপিটালের প্রতিবেদন অনুসারে, ২৫ শতাংশ পর্যন্ত শুল্ক বৃদ্ধি করতে পারে টেলিকম অপারেটররা।
    রিপোর্টে বলা হয়েছে, টেলিকম ক্ষেত্রে ভারতে একটি স্থিতিশীল প্রতিযোগিতামূলক পরিবেশ রয়েছে। সরকারি সহায়তা রয়েছে। কিন্তু অপারেটররা ৫জি-তে মোটা অঙ্কের বিনিয়োগ করেছে।  তাই তাদের লাভের অঙ্ক বাড়ানোর প্রয়োজনীয়তা রয়েছে। এই পরিস্থিতিতে প্রায় ২৫ শতাংশ শুল্ক বাড়তে পারে।    
    তবে আক্সিস ক্যাপিটালের আশা, শহর বা গ্রামের গ্রাহকদের মোবাইল পরিষেবার ব্যয়ভার বহন করতে অসুবিধে হবে না। মোবাইল ডেটার জন্য চাহিদা বেড়ে চলেছে।  ২০১৯-এর সেপ্টেম্বর থেকে ২০২৩ সালের সেপ্টেম্বরের মধ্যে পরপর তিনবার শুল্ক করেছিল টেলিকম সংস্থাগুলি। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)