• লক্ষ্য পুজোয় পর্যটক টানা, গঙ্গাকে দূষণমুক্ত করতে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু রাজ্যের
    প্রতিদিন | ১৫ মে ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দূষণে গঙ্গার বেহাল অবস্থা আজকের নয়। বহু প্রয়াসেও কিন্তু গঙ্গার দূষণ রোধ করা যাচ্ছে না। এবার তাই নতুন করে দূষণরোধে বিশেষ ব্যবস্থা নিতে চলেছে রাজ্যের পরিববহন দপ্তর। জাহাজ ও ভেসেল থেকে বর্জ্য সংগ্রহ করতে আনা হচ্ছে বিশেষ যান। সেই যান জাহাজ বা ভেসেলগুলো থেকে বর্জ্যপদার্থ সংগ্রহ করবে। 

    উল্লেখ্য, কিছুদিন আগেই শহরে রাজ্য পরিবহন দপ্তর (West Bengal Transport Department) একটি জরুরি বৈঠক করে। সেখানে ঠিক হয়ে রাজ্যের যে জেটিগুলোতে বর্জ্য ব্যবস্থাপনা, তীরে বর্জ্য সংগ্রহ কেন্দ্র, বর্জ্য সংগ্রহ ও নিষ্পত্তিরও ব্য়বস্থা থাকা দরকার তার একটা তালিকা তৈরি করতে হবে। রাজ্য পরিবহণ দপ্তর সেই ব্যবস্থা করে দেবে।

    বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের বেসরকারি ভেসেলের মালিকরা। রাজ্য পরিবহণ দপ্তরের কাছে বেসরকারি ভেসেলের মালিকরা পর্যটকদের জন্য আসন্ন দুর্গাপুজোতে নতুন রুটে গঙ্গা ভ্রমণের বিশেষ প্যাকেজও শুরু করতে চান বলে অনুরোধ জানিয়েছেন। দক্ষিণেশ্বর-বেলুড়, মায়াপুর-নবদ্বীপ, ফলতা-জিওনখালি রুটে পরিষেবা শুরু করতে চান বলে জানিয়েছেন তাঁরা।

    পরিববহণ দপ্তরের সচিব এই প্রস্তাবকে গুরুত্ব দিয়ে দেখবেন বলে আশ্বাসও দিয়েছেন। সব কিছু ঠিকঠাক থাকলে এই পুজোতেই বেসরকারি উদ্যোগে গঙ্গা ভ্রমণ শুরু হবে তা বলাই যায়। এছাড়াও বৈঠকে নদীকেন্দ্রিক পর্যটন, সম্ভবনাময় নতুন রুট, টুরিজমে নতুন কর্মসংস্থান, গঙ্গা বক্ষে চলা বিভিন্ন ভুটভুটিগুলোর সুরক্ষা ও নিরাপত্তার বিষয়ে আলোচনা হয়েছে।

    গঙ্গা দিয়ে সারাদিন চলাচল করে অসংখ্য ছোট-বড় জাহাজ। জলপথে পর্যটক টানতে অনেক ব্যবস্থাই নিয়েছে তৃণমূল সরকার। শুরু হয়েছে ঘাটে গঙ্গা আরতি। গঙ্গাবক্ষে রেস্তরাঁও চলছে রমরমিয়ে। কিন্তু এরই মধ্যে আশঙ্কা বাড়ছে গঙ্গার দূষণ নিয়ে। তাই দূষণরোধে বিশেষ ব্যবস্থা নিতে চলেছে পরিববহন দপ্তর।
  • Link to this news (প্রতিদিন)