• নির্বাচনী লড়াইয়ের মধ্যেই মাতৃবিয়োগ জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার 
    দৈনিক স্টেটসম্যান | ১৫ মে ২০২৪
  • গোয়ালিয়র, ১৫ মে ?  প্রয়াত হলেন কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মা মাধবীরাজে সিন্ধিয়া। ৭০ বছর বয়সি মাধবী রাজে প্রয়াত কংগ্রেস নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী মাধবরাও সিন্ধিয়ার পত্নী ছিলেন। অসুস্থ হয়ে দিল্লির এইমসে গত তিনমাস ধরে ভর্তি ছিলেন মাধবীরাজে। বুধবার সকাল সাড়ে নোত নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।  তিনি নিউমোনিয়ার পাশাপাশি সেপসিসে আক্রান্ত হন। গত ৩০ এপ্রিল থেকে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়।  বেশ কয়েকদিন ভেন্টিলেশনে ছিলেন মাধবীরাজে। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব ছাড়াও রাজ্যের বহু মন্ত্রী মাধবীরাজের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন। কংগ্রেস নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী ও দীর্ঘদিন মাধবরাওয়ের সহকর্মী কমলনাথ মাধবীরাজের মৃত্যুতে শোকাহত ।  
    রাজমাতা বিজয়রাজে সিন্ধিয়ার পুত্রবধূ এবং মাধবরাও সিন্ধিয়ার স্ত্রী মাধবীরাজে সিন্ধিয়া নেপালের রাজ পরিবারের সঙ্গে সম্পর্কযুক্ত ছিলেন।  সিন্ধিয়া পরিবার বরাবর রাজনীতির মঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। মাধবরাওয়ের মা বিজয়ারাজে এবং বোন বসুন্ধরা প্রথম থেকেই বিজেপিতে থাকলেও মাধবরাও চিরকালই কংগ্রেসে ছিলেন। শুধু তাই নয়, রাজীব গান্ধির ইয়ং ব্রিগেডের অন্যতম সহযোদ্ধা ও গান্ধি  পরিবারের ঘনিষ্ঠ ছিলেন।মাধবীরাজে কখনো রাজনীতিতে না আসলেও মাধবরাও সিন্ধিয়া ও এবং ছেলের জন্য নির্বাচনী প্রচারে বেশ কয়েকবার অংশ নিয়েছেন।  
    সিন্ধিয়া রাজপরিবারের প্রবীণ সদস্য তথা রানির মর্যাদাপ্রাপ্ত মাধবী। তবে একজন জনসেবাকারী  হিসেবে তাঁর পরিচিতি ছিল সর্বাধিক। শিক্ষা ও স্বাস্থ্যক্ষেত্রে বহু দাতব্য চালাতেন মাধবীরাজে  সিন্ধিয়া।  বিয়ের পর থেকে গোয়ালিয়রের জয় বিলাস প্যালেসেই থাকতেন রাজমাতা মাধবী রাজে।  দেশ-বিদেশের বহু নামজাদা ব্যক্তিত্ব এই প্যালেসে অতিথি আপ্যায়ন পেয়েছেন। এই প্যালেসের একদিকের অংশে রয়েছে মিউজিয়াম, যা সাধারণ মানুষের জন্য উন্মুক্ত  রয়েছে।
    ২০০১ সালে বাবা মাধবরাও সিন্ধিয়াকে হারিয়েছেন জ্যোতিরাদিত্য। ওই বছর বিমান দুর্ঘটনায় তৎকালীন কংগ্রেস নেতা মাধবরাও সিন্ধিয়ার মৃত্যু হয়।তারপর রাজনীতিতে আসেন জ্যোতিরাদিত্য।  গুনা লোকসভা আসনে তিনি একাধিকবার জিতেছেন।  ২০১৯ সালে তিনি হেরে যান।  পরে যোগ দেন বিজেপিতে।  মধ্যপ্রদেশ থেকে রাজ্যসভার সাংসদও নির্বাচিত হন।  বর্তমানে তিনি কেন্দ্রীয় মন্ত্রী।  
    গুনা থেকেই লোকসভা ভোট প্রার্থী হয়েছেন জ্যোতিরাদিত্য। এই প্রথম তিনি বিজেপির টিকিটে লড়ছেন। নির্বাচনী লড়াই মাঝেই মাতৃবিয়োগ হল জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার।  মধ্যপ্রদেশের গোয়ালিয়রে বৃহস্পতিবার তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলে পরিবারের তরফে বলা হয়েছে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)