• বঙ্গোপসাগরে হঠাত্‍ আবহাওয়ার বদল, বাড়ছে গরম, বর্ষা কত দূর?
    Aajtak | ১৬ মে ২০২৪
  • দেশের কয়েকটি রাজ্যে অত্যন্ত গরম। অন্যদিকে সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রাও বেড়েছে। সমুদ্রপৃষ্ঠের তাপ উপরের দিকে উঠছে। অর্থাৎ দেশের উত্তরাঞ্চলের দিকে। বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণ-পূর্বে তাপমাত্রা ৩১ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আন্দামান সাগরেও একই অবস্থা। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের উচ্চতায় তলিয়ে যাচ্ছে। সাগরের এই উষ্ণতা বর্ষা ও বর্ষা মৌসুমে প্রভাব ফেলবে। এতে সামুদ্রিক জীবনও ক্ষতিগ্রস্ত হবে। সমস্যা হল এটি বঙ্গোপসাগরের ক্রান্তীয় ব্যবস্থায় নেতিবাচক প্রভাব ফেলবে।

    মাত্র কয়েকদিন আগে বঙ্গোপসাগরের পূর্বাঞ্চলে গভীর বায়ুমণ্ডলীয় পরিচলন দেখা গেছে। অর্থাৎ বিষুবরেখা থেকে আগত মৌসুমী বায়ু দ্রুত বঙ্গোপসাগরের সংবহনের সম্মুখীন হচ্ছে। এ কারণে প্রচুর পরিমাণে আর্দ্রতা তৈরি হবে। এটা বাড়তেই থাকবে। এটি বায়ুমণ্ডলীয় পরিবর্তন ঘটাবে। এই এলাকার চারপাশে জলবায়ু পরিবর্তন হবে, তাও খুব দ্রুত।

    ১৭ মে থেকে বর্ষা শুরু হবে। ২০২৪ সালের ১৭মে বঙ্গোপসাগরের দক্ষিণাঞ্চলে বর্ষা শুরু হবে বলে ধারণা করা হচ্ছে। বর্ষা একটি বায়ুমণ্ডলীয় ক্রস-নিরক্ষীয় প্রবাহ। এবার বর্ষার শুরু। তারপর এটি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে বিকাশ লাভ করে এবং দক্ষিণ-পূর্ব উপসাগরের দিকে ছড়িয়ে পড়ে।

    ২০ মে বঙ্গোপসাগরের জন্য গুরুত্বপূর্ণ এই কারণে, ২০ মে, ২০২৪ এর মধ্যে বঙ্গোপসাগরে একটি ক্রান্তীয় ব্যবস্থা গড়ে উঠবে। এতে আশপাশের এলাকার জলবায়ু পরিবর্তন হবে। তবে বিভিন্ন সময়ে ভারী বর্ষণ হতে পারে। যা বঙ্গোপসাগর থেকে সরে গিয়ে ভারতীয় ভূখণ্ডের দিকে যাবে। এ ছাড়া দেশের মূল ভূখণ্ডে মৌসুমী কার্যক্রম শুরু হবে। সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধির কারণে দক্ষিণ ভারতের আবহাওয়া দ্রুত বদলে যাবে। বর্ষার গতিপথের সামান্য পরিবর্তন হবে! সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এ ছাড়া বঙ্গোপসাগরে বায়ুমণ্ডলের অবস্থা ভালো নয়। তারাও দ্রুত পরিবর্তন হচ্ছে। দেশের অনেক জায়গায় স্থানীয় পর্যায়ে আবহাওয়ার পরিবর্তন হয়েছে। এবারের সবচেয়ে বড় পরিবর্তন হলো মৌসুমী বায়ু দেশের দক্ষিণাঞ্চলে পৌঁছানোর আগেই বঙ্গোপসাগরের পূর্বাঞ্চলের দিকে অগ্রসর হয়েছে।

    বর্ষার আগে অনেক জায়গায় বৃষ্টি হলেও এই ঘূর্ণন আবার ঠিক হবে, কারণ সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা এবং বায়ুমণ্ডলের পরিবর্তনের ফলে বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় স্থানীয় পর্যায়ে আবহাওয়ার পরিবর্তন হবে। এ কারণে বর্ষার আগে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। কিন্তু এগুলোও পরিবর্তন হতে পারে।

     
  • Link to this news (Aajtak)