• আপনার ভোট চুরি করে অন্য কেউ যদি দিয়ে দেয়, তাহলে কী করবেন?
    দৈনিক স্টেটসম্যান | ১৬ মে ২০২৪
  • স্টেটসম্যান ওয়েব ডেস্ক:   অনেক সময় ভোট দিতে ভোটগ্রহণ কেন্দ্রে গিয়ে দেখা যায়, যে সেই ভোটারের ভোট হয়ে গিয়েছে। কে বা কারা সেই ভোটারের কারচুপি করে ভোট দিয়ে দিয়েছে। এরকম পরিস্থিতি যদি আপনার ক্ষেত্রে হয়, তাহলে কী করবেন?
    গত চতুর্থ দফা ভোটে পুনে শহর কংগ্রেসের সভাপতি অরবিন্দ শিন্ডে এই সমস্যার সম্মুখীন হন। সোমবার পুনেতে ভোট দিতে গিয়ে তিনি দেখেন, তাঁর ভোট পড়ে গিয়েছে। তারপরই প্রিসাইডিং অফিসারকে জানিয়ে টেন্ডার ভোট দেন তিনি। একজনের ভোট অন্য কেউ দিয়ে চলে গেলে এই টেন্ডার ভোট নেওয়া হয়। কিন্তু কী সেই টেন্ডার ভোট?
    জানা গিয়েছে, টেন্ডার ভোট ইভিএম-এ হয় না। এরকম পরিস্থিতির শিকার হলে মত্দানকারীর ভোট নেওয়া হয় ব্যালট পেপারে। প্রথমে আপনি বুথে গিয়ে যখন দেখলেন আপনার ভোট অন্য কেউ দিয়ে চলে গিয়েছে, তখন আপনার প্রাথমিক কর্তব্য হল বিষয়টি প্রিসাইডিং অফিসারকে জানানো। প্রিসাইডিং অফিসার আপনার পরিচয়পত্র দেখে নিশ্চিত হওয়ার পর আপনাকে টেন্ডার ভোট দেওয়ার সুযোগ করে দেবেন। তিনি টেন্ডার ভোটের জন্য বিশেষ ব্যালট পেপারের ব্যবস্থা করবেন। ওই ব্যালট পেপারে পিছনে টেন্ডার ভোট লেখা থাকবে। প্রিসাইডিং অফিসার একটি খামে ওই টেন্ডার ভোট সিল করে রাখেন।
    তবে ভোটের ফল ঘোষণার সময় প্রথমে টেন্ডার ভোট গণনা করা হয় না। প্রয়োজন পড়লে তখনই টেন্ডার ভোট গণনা করা হয়। অর্থাৎ ইভিএম-এ ভোট গণনার পর যদি দেখা যায়, একটি কেন্দ্রে যত টেন্ডার ভোট পড়েছে, জয়ী প্রার্থীর ভোটের ব্যবধান তার থেকে কম, একমাত্র তখনই টেন্ডার ভোট গণনা করা হয়। সেক্ষেত্রে ওই জয়ী প্রার্থীর নিকটতম প্রতিদ্বন্দ্বীকে আদালতে আবেদন করতে হয়। পরাজিত ওই প্রার্থী তখন টেন্ডার ভোট গণনার জন্য আদালতে আবেদন করতে পারেন। শুধুমাত্র হাইকোর্টের সম্মতিতে টেন্ডার ভোট ইভিএম-এর মূল ভোটের সঙ্গে গণনায় যুক্ত করা হয়।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)