• সেনাবাহিনীর উচ্চপদে চাকরির বড় সুযোগ দ্বাদশ পাশেই, কীভাবে রেজিস্ট্রেশন? সব তথ্য
    আজ তক | ১৬ মে ২০২৪
  • UPSC NDA 2 Exam 2024: যারা সরকারি চাকরি করতে চান তাদের জন্য সুখবর রয়েছে । ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) জাতীয় প্রতিরক্ষা একাডেমিতে (NDA) ভর্তির জন্য আবেদনের আমন্ত্রণ জানিয়েছে। এনডিএ হল ভারতীয় সশস্ত্র বাহিনীর একটি যৌথ পরিষেবা একাডেমি, যেখানে সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর তিনটি পরিষেবার জন্য নিয়োগ করা হয়। আপনি যদি এই বছর NDA পরীক্ষায় অংশ নিতে চান তবে এখনই আবেদন করুন। রেজিস্ট্রেশন  প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

    NDA 2 নিবন্ধন   প্রক্রিয়ার প্রথম ধাপটি হবে রেজিস্ট্রেশন, একটি শাখা নির্বাচন করা এবং একটি রেজিস্ট্রেশন আইডি তৈরি করা। এর পরে, আবেদন প্রক্রিয়ার দ্বিতীয় ধাপে আবেদন ফি প্রদান, পরীক্ষার কেন্দ্র নির্বাচন এবং ছবি ও স্বাক্ষর আপলোড করা অন্তর্ভুক্ত থাকবে। জেনারেল এবং ওবিসি বিভাগের জন্য NDA 2 আবেদনের ফি হল ১০০ টাকা, যেখানে SC, ST বা মহিলা প্রার্থীদের জন্য কোনও ফি নেই।

    এই পদক্ষেপগুলি অনুসরণ করে আবেদন করুন:
    ধাপ ১: UPSC-এর অফিসিয়াল ওয়েবসাইটে  upsc.gov.in-এ যান।
    ধাপ ২: ওয়ান টাইম রেজিস্ট্রেশন পোর্টালে যান এবং 'নিউ রেজিস্ট্রেশন' বোতামে ক্লিক করে নিজেকে রেজিস্টার করুন।
    ধাপ ৩: OTR আবেদনের সম্পূর্ণতা নিশ্চিত করতে লগইন ক্রেডেনশিয়াল লিখুন।
    ধাপ ৪: OTR অ্যাপ্লিকেশনে 'সর্বশেষ বিজ্ঞপ্তি' ট্যাবে স্ক্রোল করুন।
    ধাপ ৫: NDA 2 পরীক্ষায় ক্লিক করুন এবং রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন।

    আবেদন করার শেষ তারিখ ৪ জুন, ২০২৪। এর পরে, ৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত সংশোধন উইন্ডো খোলা হবে। পরীক্ষা  ১ সেপ্টেম্বর ২০২৪ এ অনুষ্ঠিত হবে। যে প্রার্থীরা এই পরীক্ষায় অংশ নিতে চান তারা upsc.gov.in-এ গিয়ে আবেদন করতে পারেন।

    পিডিএফ দেখুন

    যোগ্যতার মানদণ্ড
    প্রার্থীকে অবশ্যই অবিবাহিত পুরুষ/মহিলা এবং ভারতের নাগরিক হতে হবে।
    শুধুমাত্র অবিবাহিত পুরুষ/মহিলা প্রার্থী যারা ২ জানুয়ারি ২০০৬ এর আগে এবং ১ জানুয়ারী ২০০৯-এর পরে জন্মগ্রহণ করেননি তারা এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

    ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির আর্মি উইংয়ের জন্য রাজ্য শিক্ষা বোর্ড বা বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত স্কুল শিক্ষার 10+2 প্যাটার্নের দ্বাদশ শ্রেণি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

     ন্যাশনাল ডিফেন্স একাডেমি এবং ভারতীয় নৌ অ্যাকাডেমিতে এন্ট্রি স্কিমের জন্য স্কুল শিক্ষা বা সমতুল্য একটি রাষ্ট্রীয় শিক্ষা বোর্ড কর্তৃক 10+2 অর্থাৎ দ্বাদশে পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিত 
    পাশের মার্কশিট থাকতে হবে।

    ন্যাশনাল ডিফেন্স একাডেমি এবং নেভাল একাডেমি পরীক্ষা (II), ২০২৪-এ ভর্তির জন্য প্রার্থীদের শারীরিক মান অনুযায়ী শারীরিকভাবে ফিট হতে হবে।
  • Link to this news (আজ তক)