• উত্তরাখণ্ডে চিনা 'অতিথিকে' ঘিরে তোলপাড়, ফটোগ্রাফারের ক্যামেরায় ধরা পড়ল ছবি
    আজ তক | ১৭ মে ২০২৪
  • Chinese Pond Heron: উত্তরাখণ্ডে নতুন বিদেশি অতিথি এসেছেন। এটি শুধু এসেছে তাই নয়, এটি উত্তরাখণ্ডের কোটদ্বারকে তার প্রজনন কেন্দ্রে পরিণত করেছে। এই অতিথিটি হল একটি বিশেষ প্রজাতির পাখি। এর নাম চাইনিজ পন্ড হেরন। সাধারণত মেঘালয়, মিজোরাম এবং নাগাল্যান্ডের মতো উত্তর-পূর্ব রাজ্যে এই পাখিটিকে দেখা যায়। কিন্তু উত্তরাখণ্ডে এই প্রথম এসেছে।

    এটি প্রথমবারের মতো দেখেছেন উত্তরাখণ্ডের বন্যপ্রাণী পাখির ফটোগ্রাফার এবং বার্ড গাইড কিরণ বিষ্ট। তিনি তা ক্যামেরায় বন্দী করেন। তিনি সিনিয়র পাখি বিশেষজ্ঞদের জিজ্ঞাসা করেন। সবাই বলেছে উত্তরাখণ্ডে এই প্রথম দেখা গেল। এ ছাড়া কিরণ আন্তর্জাতিক পাখি ডাটাবেস চেক করে বিষয়টি কনফার্ম করেন।

    মার্লিন অ্যাপ এবং ই-বার্ডের মতো অ্যাপের মতো পাখি পর্যবেক্ষকদের গাইড বইও পরীক্ষা করা হয়েছে। কিন্তু উত্তরাখণ্ডে এই পাখির আগমন বা উপস্থিতির কোনও প্রমাণ পাওয়া যায়নি, অর্থাৎ এই পাখিটি এই প্রথম উত্তরাখণ্ডে এসেছে। এই মরশুমে তিনি এখানে প্রজনন করছেন। যা কিরণ তার ক্যামেরায় বন্দী করেছে।

    কোটদ্বার পাখি প্রজনন মরশুমে আয়োজক হয়
    কিরণ জানান, তিনি প্রতিদিন সকাল-সন্ধ্যা প্রায় দেড় থেকে দুই ঘণ্টা পাখি পর্যবেক্ষণে যান। তিনি সম্প্রতি একটি চাইনিজ পাউন্ড হেরন দেখেছেন। এই সময়ে দক্ষিণ ভারত থেকে কোটদ্বারে বহু প্রজাতির পাখি এসেছে। লং টেইল ব্রড বিল এবং ইন্ডিয়ান প্যারাডাইস ফ্লাইক্যাচারের মতো। খুশি যে চাইনিজ পাউন্ড হেরনও কোটদ্বার বেছে নিয়েছে।

    বন্যপ্রাণী পাখি বিশেষজ্ঞ হিমাংশু তিরওয়া বলেন, চাইনিজ পাউন্ড হেরন সাধারণত অসম, ভুটান ও রাজস্থানে দেখা যায়। বা উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে কিন্তু উত্তরাখণ্ডে এই প্রথম পাখির দেখা সুখবর। আজ পর্যন্ত উত্তরাখণ্ডে এর উপস্থিতির কোনও রেকর্ড নেই।

    কোটদ্বারে পাখি পর্যটনের অপার সম্ভাবনা রয়েছে
    হিমাংশু জানান, এটাই প্রজননের সময়। এটি প্রজননের জন্য উত্তরাখণ্ডকে বেছে নেওয়া একটি বড় কথা। সাধারণত এই পাখি জলাভূমিতে পাওয়া যায়। মানে যেখানে প্রচুর পানি আছে। কোটদ্বারে পাখি পর্যটনের অপার সম্ভাবনা রয়েছে। এই পাখি সাধারণত পূর্ব এশিয়ায় পাওয়া যায়। এটি সাধারণত পোকামাকড়, ছোট মাছ এবং ক্রাস্টেসিয়ান খায়। স্ত্রী পাখি একবারে ৩ থেকে ৬টি ডিম পাড়ে। এর ডিম নীল-সবুজ বর্ণের।

     
  • Link to this news (আজ তক)