• জম্মু-কাশ্মীরে এনকাউন্টারে ভারতীয় সেনার হাতে নিহত দুই জঙ্গি  
    দৈনিক স্টেটসম্যান | ১৭ মে ২০২৪
  • শ্রীনগর, ১৬ মে  ? লোকসভা নির্বাচনের মধ্যেই আবার উত্তপ্ত উপত্যকা। জম্মু-কাশ্মীরে সেনা-জঙ্গি এনকাউন্টারে নিহত দুই সন্ত্রাসবাদী। বৃহস্পতিবার ভোরবেলায় সীমান্ত এলাকায় দুই জঙ্গিকে খতম করে ভারতীয় সেনাবাহিনী। সেনা সূত্রে খবর, বুধবার গভীর রাতে কুপওয়াড়া জেলার তাঙ্গধর সেক্টর দিয়ে জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা করছিল। খবর পাওয়া মাত্রই সতর্ক হয়ে যান সীমান্তে থাকা জওয়ানরা। কয়েক ঘণ্টার মধ্যেই উভয় পক্ষের মধ্যে গুলির লড়াই শুরু হয়। ভোরবেলা  সীমান্তের এলাকারই একটি ঝোপের মধ্যে দুই জঙ্গির দেহ পড়ে থাকতে দেখা যায়। 
    পাকিস্তান থেকে জঙ্গি অনুপ্রবেশের ঘটনা প্রায়শই ঘটে থাকে। লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার পর থেকেই অনুপ্রবেশের ঘটনা ক্রমাগত বাড়ছিল। এপ্রিল মাসে বারামুল্লায় এক জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা করে।ভারতীয় সেনার হাতে নিহত হয় সে। এরপর গত ৮ মে কুলগামে তিন জঙ্গিকে খতম করা হয়।
    বুধবার গভীর রাতে খবর মেলার পর প্রথমেই গুলি লড়াই শুরু হয়নি। অনুপ্রবেশকারী জঙ্গিদের বাধা দিয়ে তাদের ফিরে যেতে বলেন ভারতীয় জওয়ানরা। কিন্তু  সেসব কথায় কর্ণপাত না করায়  গুলি চালানো ছাড়া আর কোনও উপায় ছিল না জওয়ানদের সামনে । 
    কুলগাম এলাকায় জঙ্গিরা অনেকদিন ধরেই সক্রিয়। গত বছর অগাস্টে সেখানে জঙ্গি হামলায় তিন সেনা জওয়ান নিহত হন।তারপর থেকেই জঙ্গিদের গতিবিধির উপর নজর রাখা হচ্ছিল। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)