• সপ্তাহজুড়ে ঝড়-বৃষ্টি, কোন জেলায় কেমন? বঙ্গোপসাগরে নিম্নচাপেরও পূর্বাভাস
    আজ তক | ১৭ মে ২০২৪
  • বঙ্গোপসাগরে দানা বাঁধতে পারে নিম্নচাপ। সেই নিম্নচাপের হাত ধরে ঝড়-বৃষ্টি হতে পারে রাজ্যে। তবে তার আগেই আগামী কয়েকদিন রাজ্যে বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে আগামী কয়েকদিন কম বেশি সব জেলাতেই বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামী সপ্তাহ জুড়েই ঝড়বৃষ্টি চলবে। 

    শুক্রবার দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় হালকা বৃষ্টি হতে পারে। শনিবার দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই। তবে রবিবার আবারও বৃষ্টি শুরু হতে পারে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ ও নদিয়াতে বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে আবহাওয়া শুকনো থাকবে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কয়েকটি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টি হতে পারে।

    শুক্রবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গে সব জেলাতেই বৃষ্টি হবে। শুক্রবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে। শনিবারও একই পরিস্থিতি থাকবে। ররিবার থেকে উত্তরবঙ্গের সব জেলাতে বৃষ্টির পরিমাণ বাড়বে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টি হতে পারে।

    এদিকে, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ২৩ মে নাগাদ একটি নিম্নচাপ এলাকা হতে পারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন আন্দামান সাগরের উপর। দ্বিতীয় সপ্তাহের শুরুতে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগরে নিম্নচাপ আরও ঘনীভূত হওয়ার মাঝারি সম্ভাবনা রয়েছে। সপ্তাহের শেষ ভাগে সিস্টেমটি আরও তীব্র হতে পারে এবং উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।
  • Link to this news (আজ তক)