• ক্যানসার আক্রান্তের পেটে সাড়ে ৩ কেজির টিউমার! জটিল অস্ত্রোপচার কলকাতা মেডিক্যালে
    প্রতিদিন | ১৮ মে ২০২৪
  • ক্ষীরোদ ভট্টাচার্য: বৃদ্ধার পেট থেকে বেরল সাড়ে তিন কেজির টিউমার! গত দশ বছরের হাসপাতালের তথ্য বলছে এমন দানবীয় টিউমার কারও পেট থেকে বেরয়নি। তাও আবার ক্যানসার আক্রান্ত। কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে বৃহস্পতিবার এই জটিল অস্ত্রোপচার হয়।

    রোগিণীর বাড়ি কোলাঘাট। মেডিক্যাল কলেজের ডেভিড হেয়ার ব্লকে ভর্তি ছিলেন। বছর ৬২-র ওই রোগীর পেট কেটে টিউমার বের করার সময় বাঁদিকের কিডনি কেটে বাদ দিতে হয়। কলকাতা মেডিক্যাল কলেজের সার্জারির বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শান্তনু সেন অস্ত্রোপচার করেন। শান্তনুবাবু জানান, বৃদ্ধার পেটের বাঁ দিকের নাড়িভুঁড়ি সব টিউমারের চাপে ডান দিকে সরে ছিল। এমনকি বাম কিডনিকে জড়িয়ে ছিল টিউমার। তাই আত্মীয়দের অনুমতি নিয়ে জীবন বাঁচাতে কিডনি বাদ দিতে হয়েছে।’’

    অস্ত্রোপচারের আগে সিটি স্ক্যান করা হয়। প্রাথমিকভাবে বোঝা যায় দানব আকারের টিউমারটি ক্যানসার আক্রান্ত। চিকিৎসা পরিভাষায়,?রেট্রো পেনিটলিয়াল লাইপো সারকোমা।? এই ধরনের টিউমার আবার হতে পারে। কেমোথেরাপিতে টিউমার নির্মূলও করা যায় না। নিয়মিতভাবে চিকিৎসায় থাকতে হবে। অস্ত্রোপচারের যুক্ত ছিলেন অ‌্যানাস্থেশিয়ার প্রধান অধ্যাপক ডা. সুব্রত দে, ডা. হর্ষ দত্ত।
  • Link to this news (প্রতিদিন)