• বিদেশি ছাত্রছাত্রীদের উপর হামলা কিরগিজস্তানে, ভারতীয়দের বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ বিদেশমন্ত্রীর  
    দৈনিক স্টেটসম্যান | ১৯ মে ২০২৪
  • দিল্লি, ১৮ মে ? বিদেশি ছাত্রছাত্রীদের উপর হামলা হচ্ছে চিনের পড়শি দেশ কিরগিজস্তানে। কয়েক জন পাকিস্তানি ছাত্র ইতিমধ্যে আক্রান্ত হয়েছেন বলে খবর। ভারতীয়রা যেখানে থাকেন, সেখানেও হামলা চালিয়েছে উত্তেজিত জনতা। ফলে পরিস্থিতি নিয়ে সতর্ক ভারত। কির্ঘিজ়স্তানের ভারতীয় পড়ুয়াদের সতর্ক করা হয়েছে। ভারতীয়দের বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানকার ভারতীয় দূতাবাসের সঙ্গেও যোগাযোগ রাখা হয়েছে।
    উত্তপ্ত কিরগিজস্তান। বিনা কারণে আন্তর্জাতিক পড়ুয়াদের উপর হামলা হচ্ছে বলে অভিযোগ৷ এই আবহে পড়ুয়াদের ঘরে থাকার নির্দেশ দিল ভারত ৷ এই বিষয়ে এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করা হয় কিরগিজস্তানের ভারতীয় দূতাবাসের তরফে৷ সেখানে স্পষ্ট বলা হয়, ?পড়ুয়াদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে ৷ বর্তমানে  পরিস্থিতি অনেকটা স্থিতিশীল। কিন্তু নিরাপত্তার কারণে ঘরের মধ্যেই থাকার নির্দেশ দেওয়া হচ্ছে পড়ুয়াদের ৷? কোনও সমস্যা হলে দূতাবাসের সঙ্গে সরাসরি যোগাযোগের জন্য একটি ফোন নম্বরও দেওয়া হয়েছে ৷ নম্বরটি হল- ০৫৫৫৭১০০৪১   ৷
     
    দূতাবাসের পোস্টের জবাবে  এক্স হ্যান্ডেলে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর লেখেন, ?ভারতীয় পড়ুয়াদের নিরাপত্তার উপর নজর রাখা হয়েছে৷ এই মুহূর্তে পরিস্থিতি কিছুটা শান্ত  ৷ তবে দূতাবাসের সঙ্গে পড়ুয়াদের নিয়মিত যোগাযোগ রাখার নির্দেশ দেওয়া হচ্ছে ৷?
     

    কিরগিজস্তানের রাজধানী বিশকেকে অবস্থিত পাকিস্তানের দূতাবাসের তরফে জানানো হয়েছে, গত ১৩ মে বিশকেকেকিরগিজ এবং মিশরীয় পড়ুয়াদের মধ্যে গোলমাল হয়। তার ভিডিও শুক্রবার সমাজমাধ্যমে ভাইরাল হয়। সেই ভিডিও  ঘিরেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে রাজধানী । বিদেশি ছাত্রছাত্রীদের ‘টার্গেট’ করা হচ্ছে। দলবেঁধে উত্তেজিত জনতা আক্রমণ করছে বিদেশি পড়ুয়াদের উপর। হামলায় কয়েক জন পাকিস্তানি জখম হয়েছেন বলে খবর।
     
    পাক দূতাবাসের পোস্টে আরও বলা হয়েছে, বিশকেকের কিছু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য ভবন, যেখানে বিদেশি ছাত্রছাত্রীরা থাকেন, সেগুলি বেছে বেছে আক্রমণ করা হচ্ছে। ভারত, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে যাওয়া পড়ুয়ারা থাকেন, এমন হস্টেলও আক্রান্ত হয়েছে।
     
    বিদেশ মন্ত্রকের তথ্য অনুযায়ী, বর্তমানে কিরগিজস্তানে  ১৪ হাজার ৫০০ ভারতীয় পড়ুয়া রয়েছেন। পাকিস্তানি পড়ুয়ার সংখ্যা প্রায় ১০ হাজার।


    কির্ঘিজ়স্তানের পরিস্থিতিতে উদ্বিগ্ন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফও। তিনিও এক্সে পোস্ট করে উদ্বেগ প্রকাশ করেছেন।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)