• আজ দেশে ঢুকছে বর্ষা, নতুন সপ্তাহে নিম্নচাপ; সোম থেকে ঝেঁপে বৃষ্টি শুরু বাংলাতেও
    আজ তক | ১৯ মে ২০২৪
  • নির্দিষ্ট সময়ের আগেই এবার দেশে বর্ষা প্রবেশ করবে। ভারতীয় মৌসম ভবনের তরফে সেরকমই পূর্বাভাস দেওয়া হয়েছিল।  সেইমতো আজ ১৯ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর-সহ নিকোবর দ্বীপপুঞ্জে ঢুকে পড়ছে বর্ষা। নির্ধারিত সময় ২২ মেয়ের তিন দিন আগেই এবার দেশে  ঢুকে পড়ছে বর্ষা। ভারতের মৌসম ভবনের পূর্বাভাস কেরালাতেও নির্ধারিত সময়ের একদিন আগে পৌঁছে যাবে মৌসুমী বায়ু। আর জুন মাসের প্রথম সপ্তাহের শেষে বা দ্বিতীয় সপ্তাহের শুরুতে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে। তার আগেই অবশ্য আগামী সপ্তাহে রাজ্যে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সৌজন্যে নিম্নচাপ। চলুন জেনে নেওয়া যাক আগামী ৭দিন রাজ্যে কেমন থাকতে চলেছে আবহাওয়া।

    বঙ্গোপসাগরে নিম্নচাপ
    হাওয়া অফিস বলছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ২২ মে বুধবার নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা। এই নিম্নচাপ প্রাথমিকভাবে উত্তর পূর্ব দিকে এগোবে, অভিমূখ থাকবে মধ্য বঙ্গোপসাগর। মধ্য বঙ্গোপসাগরে এই সিস্টেম শুক্রবার ২৪ মে অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এই সিস্টেমের ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা কতটা? এই নিয়ে প্রশ্ন দানা বাঁধছে। তবে  ঘূর্ণিঝড় সম্পর্কে এখনো ভারতের মৌসম ভবন এর বেশি বলতে নারাজ।

    নতুন সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা
    আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বৃষ্টির পাশাপাশি ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ইতিমধ্যেই জ্যৈষ্ঠ্য মাস পড়ে গিয়েছে। তবে আবহাওয়া দফতর জানিয়েছে, জ্যৈষ্ঠেও কালবৈশাখী হতে পারে এ বার। হাওয়া অফিস বলছে, রবিবার গরম ও অস্বস্তি থাকলেও দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হবে। কলকাতা, হুগলি, হাওড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া বাদে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে এদিন। উত্তরবঙ্গের সব জেলাতেও ঝড় বৃষ্টির পূর্বাভাস থাকছে।  বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হবে দার্জিলিং-সহ ওপরের দিকের ৫ জেলায়। সোমবার থেকে দক্ষিণবঙ্গে সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি হবে উত্তরবঙ্গের সব জেলাতেও। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে। মঙ্গলবারেও উত্তর ও দক্ষিণ দুই বঙ্গের সব জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা। তবে দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টির প্রভাব বেশি থাকবে। বুধবার উত্তরবঙ্গে বৃষ্টির প্রভাব কমবে, দার্জিলিং সহ উপরের দিকের পাঁচ জেলাতে বিক্ষিপ্ত বৃষ্টি।  দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির প্রভাব কমলেও সব জেলাতে ই বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে।

    সোমবার আবহাওয়ার পূর্বাভাস
    পঞ্চম দফার ভোটের দিন হাওড়া, হুগলি ও উত্তর ২৪ পরগনাতে ঝড় বৃষ্টির পূর্বাভাস। সকালের দিকে মনোরম পরিবেশ থাকলেও বেলা বাড়লে গরম অস্বস্তি হতে পারে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে এদিন। বজ্রবিদ্যুৎ-সহ ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড় হওয়া বইতে পারে। সঙ্গে বজ্রপাতের আশঙ্কাও থাকছে। হাওয়া অফিস বলছে এদিন রবিবারও গরম ও অস্বস্তি চলবে। উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং দক্ষিণবঙ্গের পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও বীরভূমে গরম ও অস্বস্তি বেশি থাকবে।  এদিন এই জেলাগলিতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

    কলকাতার আবহাওয়া
    হাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৮ ও ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সোমবার থেকে শহরে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।
  • Link to this news (আজ তক)