• কলকাতা ও হাওড়া পুরসভায় আগে কেন ভোট, আদালতকে জানালো কমিশন
    দৈনিক স্টেটসম্যান | ২৩ নভেম্বর ২০২১
  • সোমবার দুপুরে কলকাতা হাইকোর্টে পুরভোট সংক্রান্ত মামলার শুনানি চলে। সেখানে রাজ্য নির্বাচন কমিশন হলফনামায় রাজ্য জানায়, ‘প্রথম দফায় কলকাতা ও হাওড়া পুরসভা নির্বাচন হবে এবং ধাপে ধাপে পরবর্তী পুরসভার নির্বাচন হবে'। পুরসভা ভোট নিয়ে বিজেপির দায়ের করা জনস্বার্থ মামলায় হলফনামা দিয়ে এমনটাই জানাল রাজ্য।

    তাদের বক্তব্য, রাজ্য ও রাজ্য নির্বাচন কমিশন আলোচনার ভিত্তিতে প্রথম দফায় এই দুই পুরসভার ভোট হোক। এর পর ধাপে ধাপে অন্য পুরসভায় ভোট গ্রহণ হবে। এদিকে এই বিষয়ে রাজ্য সরকার করোনা টিকাকরণের বিষয়টিও তুলে ধরে।

    তাতে জানানো হয়, দ্বিতীয় ডোজ কলকাতা ও হাওড়ায় বেশি হয়ে গিয়েছে, তাই সেই প্রেক্ষিতে এই দুই জায়গায় আগে ভোট হতেই পারে। অন্যদিকে, এই মুহূর্তে রাজ্যের কোন জেলায় কোথায় কোভিড পরিস্থিতি কী রকম, কোথায় কত শতাংশ টিকাকরণ হয়েছে সে কথাও তুলে ধরা হয়েছে হলফনামায়।

    তবে এই আবেদন আদৌ গ্রহণ করে কী না আদালত তা দেখার। গত সপ্তাহে কলকাতা হাইকোর্টে এই পুরভোট নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায়।

    রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে যে, ভোট নিয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলার শুনানি যতদিন চলবে ততদিন পুরভোট সংক্রান্ত কোনও রকম বিজ্ঞপ্তি তারা জারি করবে না তাই আপাতত অনিশ্চিত আগামী মাসের পুরভোট।

    মামলার মূল বিষয়বস্তু ছিল , রাজ্যের সব পুরসভার ভোট কেন একসঙ্গে করানো হচ্ছে না। আগে মোটামুটি ঠিক হয়ে গিয়েছিল যে ১৯ ডিসেম্বর কলকাতা এবং হাওড়ায় পুরভোট হবে।

    জানা গিয়েছিল যে, বিরোধীরা একসঙ্গে নির্বাচন এবং গণনা করার দাবি জানালেও আপাতত কলকাতার ১৪৪ টি ওয়ার্ড এবং হাওড়ার ৫০ টি ওয়ার্ডে নির্বাচন হবে। এখন দেখার রাজ্যের হলফনামা সন্তুষ্ট হয় কিনা আদালত'
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)