• আকাশছোঁয়া চাহিদা! ঘাসফুল থেকে পদ্ম, প্রতীকের সন্দেশে মজেছে ৮ থেকে ৮০! ভোটবাজারে লক্ষ্মীলাভ
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২০ মে ২০২৪
  • সন্দেশখালি ইস্যুতে ভোটের আগে উত্তপ্ত হয়ে উঠেছিল বঙ্গ রাজনীতি। এবার সেই সন্দেশের মাধ্যমেই ভোটের ময়দানে মানুষে মানুষে তৈরি হল এক মিষ্টি সম্পর্ক। আগামীকাল ২০ মে হাওড়ার দুই কেন্দ্রে ভোট। ভোটের ঠিক আগে মানুষের মিষ্টি সম্পর্ক আরও বাড়িয়ে তুলতে এক অভিনব উদ্যোগ নিতে দেখা গেল হাওড়া ময়দানের এক প্রসিদ্ধ মিষ্টি ব্যবসায়ীকে।

    ভোটযুদ্ধে যখন উত্তপ্ত দেশ থেকে বঙ্গ রাজনীতি। চলছে কাদা ছোড়াছুঁড়ি পালা। ঠিক তখনই ভোটের ময়দানে মিষ্টি সম্পর্ক ছড়িয়ে দিতে হাওড়া ময়দানের কাছে এক মিষ্টির দোকান তৈরি করেছে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতীক নিয়ে সন্দেশ। ভোটের মুখে সেই সন্দেশের দেদার বিক্রি। যত গণনার দিন সামনে আসবে ততই বাড়বে সন্দেশের চাহিদা এমনটাই মনে করছেন দোকানের মালিক থেকে কর্মচারীরা।

    নেই কোন বিভেদ। কাঁচের শো-কেসে রাখা সব রাজনৈতিক দলের প্রতীক নিয়ে তৈরি সন্দেশ। পাশাপাশি দাঁড়িয়ে বিভিন্ন দলের কর্মী-সমর্থকরা তা বেশ তাড়িয়ে তাড়িয়ে উপভোগও করছেন। দোকানে পাওয়া যাচ্ছে তৃণমূল, বিজেপি, সিপিএম এবং কংগ্রেসের প্রতীকের সন্দেশ। প্রতি সন্দেশের দাম ১০০ টাকা। প্রচারের মাঝে রাজনৈতিক দলের প্রার্থী থেকে কর্মী ঢুঁ মারছেন দোকানে।

    দোকানের মালিক সৈকত পাল বলেন, ‘ভোট মানেই গণতন্ত্রের সব চেয়ে বড় উৎসব। আর উৎসব মানেই বাঙালির মিষ্টিমুখ করা মাস্ট। ভোট মানে শুধু হিংসা হয়। বিভিন্ন রাজনৈতিক দলের মানুষের মধ্যে এক মিষ্টি সম্পর্কের বার্তা দিতেই আমাদের এই বিশেষ উদ্যোগ’। তিনি আরও বলেছেন, সব রাজনৈতিক দলের প্রতীক নিয়ে তৈরি বিশেষ এই সন্দেশের দাম প্রতি পিস ১০০ টাকা। সকাল থেকে রাত দোকানে এই সন্দেশ কিনতে ভিড় লেগেই রয়েছে। অনেক ক্রেতা অন্য মিষ্টি কিনতে এসেও বাড়ির জন্য দু-একটা ভোট সন্দেশ নিয়ে যাচ্ছেন। সব রাজনৈতিক দলের পছন্দ মতো মিষ্টি তৈরি করা হয়েছে’। যত ভোটের ফলাফল ঘোষণার দিন এগিয়ে আসবে ততই অর্ডার বাড়বে বলেই আশাবাদী তিনি।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)