• গোমূত্র বোতলে ভরে বিক্রির লাইসেন্স দিয়েছে FSSAI? কেন্দ্র যা জানাল
    আজ তক | ২১ মে ২০২৪
  • ভারতের খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রক ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) নাকি গোমূত্র বোতলজাত করে বাজারে বিক্রি করার লাইসেন্স দিয়েছে। গত কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় এই সংক্রান্ত একটি পোস্ট ভাইরাল হচ্ছিল। যদিও সরকারি তরফে জানিয়ে দেওয়া হল যে ওই পোস্টটি আসলে ভুয়ো। গোমুত্র সংক্রান্ত কোনও লাইসেন্স দেওয়া হয়নি। পিআইবি ফ্যাক্ট চেক অনুসারে, FSSAI এই গোমুত্রের জন্য কোনও লাইসেন্স জারি করেনি।

    স্বাস্থ্য মন্ত্রক তার হোয়াটসঅ্যাপ চ্যানেলে পোস্ট করে বলেছে, 'ALRT!!!, এটি কিছু হোয়াটসঅ্যাপ এবং ডিজিটাল মিডিয়া চ্যানেলগুলিতে প্রচারিত পাওয়া গেছে। এইটা নকল!. লাইসেন্স নম্বরটি FSSAI দ্বারা দেওয়া হয়নি।' পিআইপি-র ফ্যাক্ট চেকও এটিকে অস্বীকার করেছে। তারা বলেছে, 'WhatsApp-এ প্রচারিত একটি চিত্র দাবি করেছে যে FSSAI (Food Safety & Standards Authority of India) গোমূত্র বোতলজাত করে বিক্রি করার লাইসেন্স দিয়েছে। এই দাবি ভুয়ো! গোমুত্রের জন্য কোনও লাইসেন্স জারি করেনি FSSAI।'

    গোমূত্র বিভিন্ন পৌরাণিক কাহিনী দ্বারা পরিবেষ্টিত হয়েছে, বিশেষ করে ঐতিহ্যগত এবং বিকল্প চিকিৎসা পদ্ধতিতে। একটি সাধারণ মিথ হল যে গোমূত্র ক্যান্সার এবং ডায়াবেটিসের মতো গুরুতর অবস্থা সহ সমস্ত রোগ নিরাময় করতে পারে। যাইহোক, এই দাবিগুলি সমর্থন করার জন্য কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই। যদিও গোমূত্রে কিছু পুষ্টি উপাদান এবং বায়োঅ্যাকটিভ যৌগ থাকে, এটি একটি অলৌকিক নিরাময় নয়। আরেকটি মিথ হল যে গোমূত্রের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই এবং এটি খাওয়ার জন্য সম্পূর্ণ নিরাপদ। বাস্তবে, গোমূত্রে ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং টক্সিন থাকতে পারে, যা সঠিকভাবে শোধন না করে খাওয়া হলে সংক্রমণ বা অন্যান্য স্বাস্থ্য সমস্যা হতে পারে।

    ২০২১ সালে ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন গোমূত্র ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করে বলেছিল, জনস্বাস্থ্য কর্তৃপক্ষের উচিত এই জনস্বাস্থ্য জরুরি পরিস্থিতিতে এই সংস্কৃতির সঙ্গে মোকাবিলা করার জন্য গণসচেতনতা তৈরি করা।
  • Link to this news (আজ তক)