• আগামী কয়েক ঘণ্টায় ঝড়-বৃষ্টি, কবে থেকে দুর্যোগ বাড়বে? পূর্বাভাস হাওয়া অফিসের
    আজ তক | ২১ মে ২০২৪
  • সোমবার সপ্তাহের শুরুটা হয়েছে ঝড়-বৃষ্টি দিয়ে। হাওয়া অফিস বলছে, সপ্তাহের শেষটাও হবে ভারী বৃষ্টি দিয়েই। কলকাতা সহ একাধিক জেলায় আগামী দিনগুলিতে নিম্নচাপের প্রভাবে বৃষ্টি বাড়বে। আর কিছুক্ষণের মধ্যেই ৩০-৪০ কিলোমিটার ঝড়-সহ বৃষ্টির পূর্বাভাস বীরভূম, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। চলুন দেখে নেওয়া যাক কী বলছে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস।

    নিম্নচাপের প্রভাবে বৃষ্টি বাড়বে
    হাওয়া অফিস বলছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু গত ২৪ ঘন্টা একই জায়গায় অবস্থান করেছে। নিকোবর দ্বীপপুঞ্জ,  দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে নির্ধারিত সময়ের তিন দিন আগেই রবিবার  ঢুকে পড়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। সোমবারও  ওই এলাকাতেই অবস্থান করছে , আগামী দু-তিন দিনের মধ্যে এর অগ্রগতি হবে। বুধবার দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। প্রাথমিকভাবে ঘূর্ণাবর্ত উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে। শুক্রবারের মধ্যে এই নিম্নচাপ অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এই কারণে  ২৩  মে বৃহস্পতিবার সন্ধ্যের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর। ২৪ মে শুক্রবার থেকে উত্তর বঙ্গোপসাগর উত্তাল হবে।

    ভারী বৃষ্টির সম্ভাবনা বাংলায়
    সামনের সাতদিন বৃষ্টি চলবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। সপ্তাহান্তে  বৃষ্টি আরো বাড়বে। বৃহস্পতিবারের মধ্যে রাজ্যের  মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসার নির্দেশ। শুক্রবার থেকে উত্তর বঙ্গোপসাগর উত্তাল হবে। হাওয়া অফিস বলছে, আগামী শুক্রবার থেকে উপকূলের দুই জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনার। আর ২৪ ঘণ্টার মধ্যেই তৈরি হতে পারে নিম্নচাপ। বুধবার বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হলেই বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। আর সেই নিম্নচাপ শুক্রবারের মধ্যে গভীর নিম্নচাপের রূপ নিতে পারে। তবে নিম্নচাপের চূড়ান্ত অভিমুখ এখনও স্পষ্ট করেনি আলিপুর। তবে অনুকূল বায়ুপ্রবাহে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তবে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় হতে পারে কি না, সেদিকেও নজর রাখছে আবহাওয়া দফতর।

    আজ কলকাতা-সহ এই জেলাগুলিতে বৃষ্টি
    মঙ্গলবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সতর্কতা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বুধবারেও। তবে ঝড় বৃষ্টির পরিমাণ অনেকটা কমবে। বৃহস্পতিবার কোন সতর্কতা না থাকলেও শুক্রবার থেকে ফের বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা অর্থাৎ উপকূলের দুই জেলায়। ভারী বৃষ্টির সতর্কতা পশ্চিম মেদিনীপুর ও উত্তর ২৪ পরগনা এই দুই জেলাতে। বজ্রবিদ্যুৎ-সহ ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় বাতাস বইবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ,পূর্বও  পশ্চিম মেদিনীপুর,  কলকাতা, হুগলি, হাওড়া, নদিয়া, ঝাড়গ্রাম ও বাঁকুড়াতে।

    উত্তরবঙ্গেও সতর্কতা
    উত্তরবঙ্গে আজো প্রবল বৃষ্টির সতর্কতা। কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টি। দার্জিলিং-সহ উপরের ৫  জেলাতেই  বিক্ষিপ্তভাবে মাঝারি বৃষ্টি হবে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে আগামী কয়েকদিন ঝড় বৃষ্টির সতর্কতা। বজ্রপাতের আশঙ্কাও থাকছে। 

    কলকাতার আবহাওয়া
    আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি কম। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৪ ডিগ্রি কম।  কলকাতায় আজও  বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা কম থাকলেও শুক্রবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে।
  • Link to this news (আজ তক)