• প্রচারে নিষেধাজ্ঞা, BJP-র অভিজিত্‍‍ গঙ্গোপাধ্যায়কে সেন্সর করল কমিশন
    আজ তক | ২১ মে ২০২৪
  • তমলুকের বিজেপি প্রার্থী তথা প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে আগেই শোকজ় নোটিস পাঠিয়েছিল নির্বাচন কমিশন। মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী  মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কুরুচিকর মন্তব্যের ঘটনায় এবার আরও কড়া পদক্ষেপ করল কমিশন। তমলুকের বিজেপি প্রার্থীকে ২৪ ঘণ্টার জন্য সেন্সর করল কমিশন। আজ বিকেল ৫টা থেকে বুধবার বিকেল ৫টা পর্যন্ত নির্বাচনী প্রচার করতে পারবেন না অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

    প্রসঙ্গত, তমলুকের বিজেপি প্রার্থীর বিরুদ্ধে কমিশনে নালিশ জানিয়েছিল তৃণমূল কংগ্রেস। তমলুকের বিজেপি প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ জানায় ঘাসফুল শিবির। অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে পদক্ষেপ চেয়ে কমিশনকে চিঠি দেওয়া হয়। তমলুকের বিজেপি প্রার্থীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ চেয়ে নির্বাচন কমিশনে আবেদন জানায় তৃণমূল কংগ্রেস। অভিজিতের প্রচারে নিষেধাজ্ঞা জারির আবেদন জানিয়েছিল তৃণমূল কংগ্রেস। 

    উল্লেখ্য, গত ১৫ মে হলদিয়ার এক জনসভা থেকে অভিজিৎ গঙ্গোপাধ্যায় তৃণমূল নেত্রীকে নিশানা করে ওই বিতর্কিত মন্তব্য করেছিলেন। বিজেপি প্রার্থী বলেন, '২ হাজার টাকায় রেখা পাত্রকে কেনা হয়েছিল। মমতা বন্দ্যোপাধ্যায় তুমি কত টাকায় বিক্রি হও? তুমি কত টাকায় বিক্রি হও?' এই মন্তব্যের প্রতিবাদে, তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে নির্বাচন কমিশনকে নালিশ জানিয়েছে তৃণমূল কংগ্রেস।  এই নিয়ে আগেই কমিশন শোকজ় নোটিস পাঠিয়েছিল  তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কাছে। অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে এহেন মন্তব্যের কারণ দর্শানোর জন্য চিঠি পাঠায় নির্বাচন কমিশন। কমিশন সঙ্গে এও জানিয়েছিল  যে বিষয়টি গুরুত্ব দিয়ে যাচাই করে প্রাথমিকভাবে দেখা গিয়েছে ওই মন্তব্য আপত্তিকর এবং আদর্শ আচরণবিধি ও কমিশনের অ্যাডভাইজরির পরিপন্থী।  এবার আরও কড়া পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। নিয়ম অনুসারে, মঙ্গলবার বিকেল ৫ থেকে বুধবার বিকেল ৫ পর্যন্ত প্রচার করতে পারবেন না অভিজিৎ গঙ্গোপাধ্যায়। অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে কড়া ভাষায় সতর্ক করেছে কমিশন। সেইসঙ্গে  অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে নির্বাচনী আচরণ বিধি মেনে চলার নির্দেশও দেওয়া হয়েছে।       

    অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পাশাপাশি  বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডাকেও কমিশন পরামর্শ দিয়েছে যাতে তাদের দলের সমস্ত প্রার্থী এবং প্রচারকরা এই ত্রুটির পুনরাবৃত্তি না করে।  কমিশনের তরফে চিঠিতে জানানো হয়েছে., বিরোধী রাজনৈতিক দলের বিরুদ্ধে প্রচার করার সময় তাঁদের নীতি এবং কর্মসূচী, অতীতের কাজ ইত্যাদির মধ্যেই সমলোচনাকে সীমাবদ্ধ রাখতে হবে। সমস্ত দল ও প্রার্থীকে বিরোধী দলের নেতা বা নেত্রীর ব্যক্তিগত জীবন সম্পর্কে কোনও মন্তব্য করা চলবে না। ভিত্তিহীন বা প্রমাণহীন কোনও অভিযোগ করা থেকে প্রার্থী বা দলকে বিরত থাকতে হবে। একইসঙ্গে এমন কোনও কথা বলা যাবে না যা বিরোধী প্রার্থীর পক্ষে মানহানিকর হয়। বিরোধী প্রার্থী সম্পর্কে কোনও কুকথা নির্বাচনী আচরণ বিধির বিরোধী।
  • Link to this news (আজ তক)