• ঘাতক পোর্শে গাড়ির নাবালক চালকের বাবা গ্রেফতার 
    দৈনিক স্টেটসম্যান | ২২ মে ২০২৪
  • পুণে, ২১ মে  ? পুণের নাবালক চালকের ধাক্কায় দুজনের মৃত্যুর ঘটনায় গ্রেফতার করা হল অভিযুক্ত কিশোরের বাবা বিশাল আগরওয়ালকে। পুণেয় পোর্শে দিয়ে চাপা দেওয়ার ঘটনায় মঙ্গলবার তাঁকে মহারাষ্ট্রের আওরঙ্গাবাদ থেকে গ্রেফতার করা হয়েছে বলে পুণে পুলিশ সূত্রে খবর। প্রসঙ্গত, ইমারতি ব্যবসায়ী বিশালের নাবালক ছেলের বিরুদ্ধে ওই  দুই ইঞ্জিনিয়ারকে গাড়ি চাপা দিয়ে ‘খুন’ করার অভিযোগ উঠেছে। যে গাড়ি দিয়ে দুই ইঞ্জিনিয়ারকে চাপা দেওয়া হয়েছে, সেই গাড়ির মালিক ওই ইমারতি ব্যবসায়ী। ঘটনার পর পালিয়ে বেড়াচ্ছিলেন। মঙ্গলবার মাঝরাতের পর তাঁকে পুলিশ গ্রেফতার করে। এছাড়াও যে দুটি পানশালা থেকে ওই তরুণ ও তার বন্ধুরা মদ্যপান করেছিল সেখানকার ২ মালিকসহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে।
     
    ওই নাবালককে ১৫ দিন ট্রাফিক পুলিশের সঙ্গে কাজ করার নির্দেশ দিয়েছে  শিশু অপরাধ সংক্রান্ত আদালত।শুধু তাই নয়, ওই নাবালককে মোটরবাইক আরোহী দুই ব্যক্তিকে ধাক্কা মেরে প্রাণ কেড়ে নেওয়ার ঘটনার উপর একটি ?রচনা? লেখারও নির্দেশ দেওয়া হয়। তবে ওই নাবালককে জামিন দেওয়া হয়।নাবালক চালকের বিলাসবহুল পোর্শে গাড়ির ধাক্কাতেই মৃত্যু হয় দুই জনের।
     
    পুলিশ জানিয়েছে শুধু বিশালই নন, এই ঘটনায় গ্রেফতার করা হয়েছে দু’টি বারের মালিককেও। অভিযোগ, ঘটনার দিন ওই নাবালককে দুটি বার থেকে মদ সরবরাহ করা হয়েছিল। পুণের অপরাধ দমন শাখা এই মামলাটি দেখছে। অভিযুক্ত কিশোরকে নিম্ন আদালত ঘটনার ১৪ ঘণ্টার মধ্যেই কয়েকটি শর্তে জামিন দিয়ে দেয়। 
     
    এদিকে মহারাষ্ট্রের পুণেতে বিলাসবহুল গাড়ি দিয়ে চাপা দেওয়ার ঘটনায় অভিযুক্ত কিশোরের জামিন পাওয়া নিয়ে ইতিমধ্যেই বিক্ষোভ শুরু হয়েছে রাজ্য জুড়ে। তার মধ্যেই পুলিশের বিরুদ্ধে অভিযোগ তুলে সরব হন বিরোধীরা। বিরোধীদের অভিযোগ, ওই কিশোরকে আটক করে থানায় নিয়ে গিয়ে পুলিশ জামাই আদর করে। কিশোরকে  পিৎজ়া, বার্গার এবং বিরিয়ানি খাওয়ানো হয়েছিল বলে অভিযোগ তুলেছে বিরোধী দলগুলি। পুণের পুলিশ কমিশনার অমিতেশ কুমারকে বরখাস্ত করার দাবিও তুলেছেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। অভিযুক্ত কিশোরকে সাহায্য করার সময় থানায় মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ারের এনসিপি গোষ্ঠীর এক বিধায়কও উপস্থিত ছিলেন বলে অভিযোগ তুলেছেন তিনি।
     
    পুণের কল্যাণীনগরে রবিবার মধ্যরাতে একটি বাইককে পিছন থেকে ধাক্কা মারে বেপরোয়া গতির একটি পোর্শে গাড়ি। পুলিশ জানিয়েছে, ১৭ বছরের এক নাবালক গাড়ির চালকের আসনে ছিল। পুলিশ জানিয়েছে, পোর্শে গাড়ির ধাক্কায় ২৪ বছরের অনীশ অবধিয়া এবং অশ্বিনী কোস্টা নামে ২ জনের মৃত্যু হয়। দুজনেই মধ্যপ্রদেশের বাসিন্দা এবং পেশায় ইঞ্জিনিয়ার। দুজনেই কল্যাণীনগর এলাকার একটি বহুজাতিক সংস্থা কর্মরত ছিলেন।
    নাবালককে আটক করে রবিবার সন্ধ্যায় জুভেনাইল আদালতে হাজির করানো হয়। সেখানে পুলিশ তার সঙ্গে প্রাপ্তবয়স্কের অনুরূপ বিচার করার আর্জি জানালেও আদালত তা নামঞ্জুর করে। তাকে বিভিন্ন শর্তে জামিন দেয় জুভেনাইল আদালত।
    কিন্তু নিম্ন আদালত অভিযুক্ত কিশোরকে জামিন দেওয়ায় পুলিশ হাই কোর্টের দ্বারস্থ হয়। তারা আদালতে আর্জি জানিয়েছে, এক জন প্রাপ্তবয়স্ক হিসাবেই কিশোরের বিরুদ্ধে মামলা চালানোর অনুমতি দেওয়া হোক তাদের। পুণের পুলিশ কমিশনার অমিতেশ কুমার জানিয়েছেন, অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০৪ ধারায় অনিচ্ছাকৃত খুন এবং ট্র্যাফিক আইনে মামলা রুজু করা হয়। কিশোরের বাবা বিশালের বিরুদ্ধেও জুভেনাইল জাস্টিস অ্যাক্টে ৭৫ এবং ৭৭ ধারায় মামলা রুজু করা হয়েছে।

    পুলিশ সূত্রে খবর, যে পোর্শে গাড়িটি দিয়ে দুই ইঞ্জিনিয়ারকে চাপা দিয়ে ‘খুন’ করা হয়েছে, সেই গাড়িটির কোনও রেজিস্ট্রেশনই ছিল না। আঞ্চলিক পরিবহণ দফতর  সূত্রে জানানো হয়েছে, বেঙ্গালুরুর এক গাড়ি ডিলারের মাধ্যমে পোর্শে গাড়িটি কেনেন বিশাল। মার্চে গাড়িটি কেনা হয়েছিল। কিন্তু কোনও রকম রেজিস্ট্রেশন করানো হয়নি গাড়িটির। গাড়ির মালিক আরটিওতে এসেছিলেন, কিন্তু গাড়ির রেজিস্ট্রেশন ফি না দেওয়ায় কোনও নম্বরপ্লেটও দেওয়া হয়নি। ফলে রেজিস্ট্রেশন ছাড়াই গাড়িটি মার্চ মাস থেকে রাস্তায় চলছিল।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)