• বিজেপি কোথায়-কত আসন পাবে? ভবিষ্যদ্বাণী PK-র, বললেন 'প্রধানমন্ত্রীর ওপর ক্ষোভ নেই'
    আজ তক | ২২ মে ২০২৪
  • Prashant Kishor Prediction: ভোটকুশলী প্রশান্ত কিশোর ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, লোকসভা নির্বাচনে বিজেপি প্রায় ৩০০ আসন পেতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে তাঁর কোনও ক্ষোভ নেই। প্রশান্ত এ-ও বলেছেন, বিজেপির পক্ষে ৩৭০ আসন পাওয়া অসম্ভব, ৩০০ আসন পেতে পারে। 

    'ফলাফল ২০১৯ সালের মতোই থাকবে'
    প্রশান্ত কিশোর বলেন, 'যেদিন প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন বিজেপি ৩৭০ আসন পাবে এবং এনডিএ ৪০০ ছাড়িয়ে যাবে, আমি বলছি তা সম্ভব নয়। কর্মীদের মনোবল বাড়ানোর জন্যই এসব স্লোগান। বিজেপির পক্ষে ৩৭০ আসন পাওয়া অসম্ভব, তবে এটিও নিশ্চিত যে দলটি ২৭০-এর নীচে যাবে না। আমি মনে করি বিজেপি গত লোকসভা নির্বাচনে যে সংখ্যক আসন পেয়েছিল, সেই সংখ্যক আসনই পাবে। ৩০৩টি আসন বা হয়তো একটু ভালো।

    কোথায় বিজেপির লাভ আর কোথায় ক্ষতি?
    বিজেপি উত্তর ও পশ্চিম ভারতে লোকসভা নির্বাচনে খুব বেশি আসন খওয়াবে ন। অন্যদিকে দক্ষিণ ও পূর্বে (বিহার, পশ্চিমবঙ্গ, ওড়িশা, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং কেরালায়)আসন বৃদ্ধি হবে।

    পিকে-এর গণিত কী বলছে?
    প্রশান্ত কিশোর জানান, বিজেপি ২০১৯-এর নির্বাচনে ৩০৩টি আসন জিতেছে। এই ৩০৩টি আসনের মধ্যে ২৫০ টি উত্তর ও পশ্চিম অঞ্চল থেকে এসেছে। মূল প্রশ্ন হল এই এলাকায় বিজেপি কি উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হচ্ছে (৫০ বা তার বেশি আসন)? বর্তমানে পূর্ব ও দক্ষিণ অঞ্চলে বিজেপির লোকসভায় প্রায় ৫০টি আসন রয়েছে। সুতরাং, এটা বিশ্বাস করা হয় যে বিজেপির ভাগ পূর্ব ও দক্ষিণ অঞ্চলে ১৫-২০ আসন বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, যদিও দল উত্তর ও পশ্চিমে কোনও উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হচ্ছে না।

    মোদী ৩.০ কে কীভাবে দেখেন প্রশান্ত কিশোর?
    মোদী ৩.০-প্রসঙ্গে পিকে বলেন, প্রধানমন্ত্রী মোদীর সম্ভাব্য তৃতীয় মেয়াদে, রাজ্যগুলির 'আর্থিক স্বায়ত্তশাসন খর্ব করার' চেষ্টা করবে। সরকার তার তৃতীয় মেয়াদে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে সে সম্পর্কে কথা বলতে গিয়ে প্রশান্ত কিশোর ভবিষ্যদ্বাণী করেন, 'আমি মনে করি তারা একটি ধাক্কা দিয়ে শুরু করবে। বলতে গেলে, ক্ষমতা ও সম্পদের কেন্দ্রীকরণ হবে।' তিনি আরও বলেন, 'রাজ্যগুলির আর্থিক স্বায়ত্তশাসন কমানোর জন্য প্রয়োজনীয় প্রচেষ্টাও করা হতে পারে।'
  • Link to this news (আজ তক)