• MDH ও এভারেস্টের মশলায় নেই 'বিষ', ল্যাব রিপোর্ট দেখে জানাল FSSAI
    আজ তক | ২২ মে ২০২৪
  • ভারতে Everest ও MDH-এর মশলায় কোনও বিপজ্জনক রাসায়নিক মেলেনি। নমুনা পরীক্ষার পর এমনটাই জানাল FSSAI। সম্প্রতি বিদেশে এই দুই ব্র্যান্ডের কিছু মশলার মান নিয়ে প্রশ্ন ওঠে। পরীক্ষায় দাবি করা হয়, মশলায়  অতিরিক্ত মাত্রায় ইথিলিন অক্সাইড রয়েছে। এরপরেই হংকং এবং সিঙ্গাপুরে এভারেস্টের ফিশ কারি মশলার বিক্রি বন্ধ করা হয়। সিঙ্গাপুরও এই মশলার অর্ডার ফিরিয়ে দেয়। 
    কিন্তু ভারতে এই দুই ব্র্যান্ডের মশলা পরীক্ষা করে কিছুই মেলেনি। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া(FSSAI) এমনটাই জানিয়েছে। ২৮টি স্বীকৃত পরীক্ষাগারে নমুনা পরীক্ষার ভিত্তিতে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। ।

    বিশেষজ্ঞরা বলছেন, ইথিলিন অক্সাইড থাকলে তাতে তাৎক্ষণিক কোনও বিপদ নেই। তবে এটি দীর্ঘ সময় ধরে খেলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। হংকং এবং সিঙ্গাপুরের প্রশ্নচিহ্নের পরেই ভারতেও বিতর্ক শুরু হয়। এমন প্রেক্ষাপটে FSSAI দেশের বিভিন্ন অঞ্চল থেকে MDH এবং এভারেস্টের মশলার নমুনা সংগ্রহ করা শুরু করে।

    কোন মশলা নিয়ে প্রশ্ন ওঠে?
    হংকং সেন্টার ফর ফুড সেফটি (CFC)-র এই ইথিলিন অক্সাইডের মাত্রার একটি অনুমদিত সীমা আছে। তার চেয়ে বেশি পরিমাণে থাকার কারণেই MDH এর মাদ্রাজ কারি পাউডার, এভারেস্ট ফিশ কারি মশলা, MDH সম্বর মসলা মিক্স মশলা পাউডার এবং MDH কারি পাউডার মিক্সড মশলা পাউডার না কেনার সুপারিশ জারি হয়।

    FSSAI নমুনা পরীক্ষা করেছে
    দুই দেশের আপত্তির পর, ফুড সেফটি কমিশনার এবং এফএসএসআই কর্তারা দেশব্যাপী একটি অভিযান চালান। দেশের বিভিন্ন বাজার থেকে দুই ব্র্যান্ডের মশলার নমুনা সংগ্রহ করা হয়। এরপর বিভিন্ন ল্যাবে কীটনাশক অবশিষ্টাংশ সহ বিভিন্ন মানদণ্ডের পরীক্ষা করা হয়। বিশেষত, মশলায় ইথিলিন অক্সাইড আছে কিনা, তার পরীক্ষায় জোর দেওয়া হয়।

    FSSI তদন্তের জন্য বিজ্ঞানীদের একটি প্যানেল গঠন করেছিল। এভারেস্ট এবং এমডিএইচ ছাড়াও, অন্যান্য ব্র্যান্ডের ৩০০টিরও বেশি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। কোনও নমুনাতেই ইথিলিন অক্সাইড পাওয়া যায়নি। বিজ্ঞানীদের প্যানেলে স্পাইস বোর্ড, সিএসএমসিআরআই (গুজরাট), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্পাইসেস রিসার্চ (কেরলা), এনআইএফটিএম (হরিয়ানা), বিএআরসি (মুম্বই), সিএমপিএপি (লখনউ), ডিআরডিও (অসম), আইসিএআর, জাতীয় গবেষণা কেন্দ্রের বিশিষ্ট বিজ্ঞানীরা ছিলেন। উল্লেখ্য, এখনও ৬টি ল্যাবের রিপোর্ট আসা বাকি আছে।
  • Link to this news (আজ তক)