• শক্তি বাড়াবে বঙ্গোপসাগরের নিম্নচাপ, ঘূর্ণিঝড় হবে? IMD যা জানাচ্ছে
    আজ তক | ২২ মে ২০২৪
  • সম্ভাবনাই সত্যি হল। বঙ্গোপসাগরে তৈরি হল নিম্নচাপ। আগামী দিনে আরও ঘনীভূত হয়ে তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে আপাতত কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। কোনও কোনও জেলায় কালবৈশাখী হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। 

    ঘূর্ণিঝড় কি তৈরি হবে? 

    দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের প্রভাবে বুধবার নিম্নচাপ তৈরি হয়েছে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। উত্তর তামিলনাড়ু, দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলের উত্তর দিকে রয়েছে সেটি। নিম্নচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে শুক্রবার মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপরে উত্তর-পূর্ব দিকে এগিয়ে আরও ঘনীভূত হতে পারে। এরপর সেটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না, তা এখনও স্পষ্ট নয়। 

    ভারী বৃষ্টির পূর্বাভাস

    হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার বাড়বে বৃষ্টি। ওই দিন পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনার কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

    উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী মঙ্গলবার পর্যন্ত। আজ সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। 

    মৎস্যজীবীদের জন্য সতর্কতা

    শুক্রবার থেকে পশ্চিমবঙ্গ উপকূলে ঘণ্টায় ৪৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এর জেরে উত্তাল হবে সমুদ্র। ২৩ মে থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ২৩ মে'র মধ্যে সমুদ্র থেকে মৎস্যজীবীদের ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। 

    কেমন থাকবে তাপমাত্রা?
    হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিনে রাজ্যে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। 

    কলকাতায় কত তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রির কাছে। বুধবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ১.৩ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৮.৭ ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি কম। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং ন্যূনতম ৫৯ শতাংশ। 
     
  • Link to this news (আজ তক)