• ক্রিকেট বর্ণবিদ্বেষের অভিযোগ, ধারাভাষ্য থেকে সরানো হল প্রাক্তন ইংরেজ ক্রিকেটারকে
    আনন্দবাজার | ২৫ নভেম্বর ২০২১
  • ইংল্যান্ডের এক সংবাদ মাধ্যমের হয়ে অ্যাশেজ বিশ্লেষণের দায়িত্ব ছিল মাইকেল ভনের উপর। কিন্তু বর্ণবিদ্বেষের অভিযোগ ওঠায় সেই দায়িত্ব থেকে তাঁকে সরিয়ে দেওয়া হল। ইয়র্কশায়ার ক্রিকেটে যে বর্ণবিদ্বেষের অভিযোগ উঠেছে, সেখানেই জড়িয়ে গিয়েছে ভনের নাম।

    ইয়র্কশায়ারের ক্রিকেটার আজিম রফিক অভিযোগ করেন ভনের বিরুদ্ধে। এর পরেই এমন সিদ্ধান্ত নেয় ইংল্যান্ডের সংবাদ মাধ্যম। রফিকের অভিযোগ, ভন বলেছিলেন, “দলে খুব বেশি তোমাদের মতো লোক হয়ে যাচ্ছে, এটা নিয়ে কিছু একটা করতে হবে।” ২০০৯ সালের সেই ঘটনা যদিও অস্বীকার করেন ভন।ইংল্যান্ডের সংবাদ মাধ্যমের পক্ষ থেকে বলা হয়েছে, “ক্রিকেটের এমন কিছু ঘটনার সঙ্গে ভনের নাম জড়িয়ে গিয়েছে যে এই মুহূর্তে তাঁকে অ্যাশেজের সঙ্গে যুক্ত করা ঠিক হবে না।” এই সিদ্ধান্তে ভন খুবই হতাশ। তিনি বলেন, “অ্যাশেজে ধারাভাষ্য দিতে না পারা খুবই হতাশার। সহকর্মীদের খুব মিস করব। তবে অস্ট্রেলিয়ার একটি সংস্থার হয়ে মাইকের পিছনে থাকব।”

    ৪৭ বছরের ভন ২০০৯ সাল থেকে ইংল্যান্ডের ওই সংবাদ মাধ্যমের সঙ্গে যুক্ত। ৮ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে অ্যাশেজ। ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার এই টেস্ট সিরিজ নিয়ে বিতর্ক চলছেই। এক দিকে ইংল্যান্ডে যখন বর্ণবিদ্বেষের অভিযোগ, তখন অস্ট্রেলিয়ার টিম পেনের নাম জড়িয়েছে যৌন কেলেঙ্কারিতে। অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন পেন। তাঁর বদলে কে অধিনায়ক হবেন সেই দিকে তাকিয়ে অস্ট্রেলিয়া।

  • Link to this news (আনন্দবাজার)