• ঘূর্ণিঝড়়ের অভিমুখ বাংলার দিকেই? ট্র্যাক করুন এভাবে, রইল LINK
    আজ তক | ২৩ মে ২০২৪
  • পূর্বাভাস মোটামুটি আগেই ছিল। তা সত্যি করে সত্যিই বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে ঘূর্ণিঝড়। সাগরে তৈরি হওয়া নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার হাওয়া অফিস জানিয়েছে, ২৬ মে রবিবার সন্ধ্যা নাগাদ এই ঘূর্ণিঝড় বাংলাদেশ ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি পৌঁছে যাবে। ল্যান্ডফলের সময় এর গতিবেগ কত থাকবে তা নিয়ে এখনই কিছু জানায়নি আবহাওয়া দফতর।

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার দক্ষিণ পশ্চিম এবং সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছে, তা উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়েছে এবং পশ্চিম-মধ্য ও সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরের উপর রয়েছে সেটি। নিম্নচাপটি আরও উত্তর-পূর্ব দিকে এগিয়ে শুক্রবার সকালে মধ্য বঙ্গোপসাগরের উপর গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। গভীর নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে শনিবার সকালে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। তখন এর নাম হতে পারে রিমাল। এই নামটি ওমানের দেওয়া। তারপরে সেটি আরও উত্তর দিকে এগোবে। রবিবার সন্ধ্যায় প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বাংলাদেশ ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি পৌঁছবে।

    তবে সেই ঘূর্ণিঝড়ের ঠিক কোথায় ল্যান্ডফল হবে অর্থাৎ ঠিক কোথায় আছড়ে পড়বে, সে বিষয়ে আপতত মৌসম ভবনের তরফে জানানো হয়নি কিছু। এদিকে, দিল্লির মৌসম ভবন সাইক্লোন ট্র্যাকার চালু করে দিয়েছে। আইএমডি-র ওয়েবসাইটে গেলেও পাওয়া যাবে ওই ট্র্যাকার। এই ট্র্যাকার ট্যাক করে ঘূর্ণিঝড়ের রিয়েল টাইম আপডেট পাওয়া যাবে।

    এদিকে, আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনার কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • Link to this news (আজ তক)