• আগামী ১৯ ডিসেম্বরই ভোট হবে কলকাতা পুরনিগমে, ২ দিন পরেই সম্ভবত গণনা
    হিন্দুস্তান টাইমস | ২৫ নভেম্বর ২০২১
  • কলকাতার সঙ্গে সম্ভবত পুরভোট হচ্ছে না হাওড়ায়। তবে আগামী ১৯ ডিসেম্বর (রবিবার) হতে চলেছে কলকাতা পুরনিগমের ভোট। বৃহস্পতিবার সকালেই তা নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্য নির্বাচন কমিশন। সূত্রের খবর, দু'দিন পরেই হবে ভোটগণনা। আজ থেকেই জারি হতে চলেছে আদর্শ আচরণবিধি।

    এমনিতে রাজ্য সরকারের মতো ১৯ ডিসেম্বর কলকাতায় পুরভোটের জন্য আজকের (২৫ নভেম্বর) মধ্যেই বিজ্ঞপ্তি জারি করতে হত। কারণ বিজ্ঞপ্তি জারির ২৪ দিন পর ভোটের নিয়ম আছে। সেই পরিস্থিতিতে শেষদিনেই কলকাতার পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্য নির্বাচন কমিশন। রেওয়াজ মেনে তা সকালেই করা হয়েছে। সূত্রের খবর, আজ সকালেই রাজ্য সরকারের চিঠি পৌঁছায় কমিশনে। তার কয়েক মিনিটের মধ্যেই কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

    সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, ১৯ ডিসেম্বর (রবিবার) কলকাতার ১৪৪ টি ওয়ার্ড ভোটগ্রহণ হবে। তবে যথারীতি ভোটগণনার দিন বিজ্ঞপ্তিতে জানানো হয়নি। সূত্রের খবর, ১ ডিসেম্বর হচ্ছে মনোনয়ন জমা দেওয়ার শেষদিন। পরদিন স্ক্রুটিনি হবে। ৪ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। আগামী ২১ ডিসেম্বর ভোটগণনা হবে। পুরো ভোটপ্রক্রিয়া শেষ করতে হবে ২২ ডিসেম্বরের মধ্যে। আজ থেকেই কার্যকর হতে চলেছে আদর্শ আচরণবিধি। এমনিতে বৃহস্পতিবার বেলা ১২ টায় সাংবাদিক বৈঠক ডেকেছে রাজ্য নির্বাচন কমিশন। সেখানেই বিস্তারিতভাবে তথ্য জানানো হবে।

    উল্লেখ্য, বুধবার কলকাতা হাইকোর্টে পিছিয়ে যায় পুরভোট সংক্রান্ত মামলার শুনানি। আগামী সোমবার এই মামলার শুনানি হবে। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানির কথা থাকলেও তা আজ হয়নি। সূত্রের খবর, সেই পরিস্থিতি আইনজীবীদের সঙ্গে আলোচনা করেন কমিশনের আধিকারিকরা। আইনজ্ঞরা জানান, যেহেতু কলকাতা পুরভোট নিয়ে কোনওরকম বাধানিষেধ জারি করেনি হাইকোর্ট, তাই বিজ্ঞপ্তি জারির ক্ষেত্রে কোনও সমস্যা নেই।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)