• গ্রাহকদের জন্য খারাপ খবর, Airtel-Vodafone দাম বাড়াচ্ছে প্রি-পেইড প্ল্যানের
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৬ নভেম্বর ২০২১
  • ভারতের দুটি প্রধান প্রি-পেইড টেলিকম প্রদানকারী সংস্থা ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া তাদের মাশুল বাড়াতে চলেছে। আগামী কাল থেকেই কার্যকর হতে চলেছে নতুন মাশুল। তাই আর দেরি না করে আজই রিচার্জ করুন পুরনো রিচার্জ প্ল্যান দিয়ে। আগামীকাল থেকেই এই মাশুল বাড়ছে ২০ থেকে ২৫ শতাংশ হারে বৃদ্ধি পেতে চলেছে। ভোডাফোন এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, আজ, ২৫ নভেম্বর থেকেই মাশুল বাড়ছে ২০ থেকে ২৫ শতাশং হারে। ২৮ দিন মেয়াদের জন্য রিচার্জ করতে গ্রাহককে এবার থেকে দিতে হবে ৭৯ টাকার পরিবর্তে ৯৯ টাকা। ২৮ দিনের মেয়াদের আনলিমিটেড প্যাকের মেয়াদ বেড়ে হয়েছে ২৬৯ টাকা। যা আগে ছিল ২১৯ টাকা। 

    এয়ারটেলের পর ভোডাফোনের এইভাবে মূল্যবৃদ্ধি দেখে মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ। এদিকে, গতকালই ভারতের বহুল ব্যবহৃত মোবাইল নেটওয়ার্ক এয়ারটেল ঘোষণা করেছে প্রি-পেইড প্ল্যানে দাম বৃদ্ধির কথা। এবার থেকে মোবাইল ফোন ব্যবহারের জন্য বাড়তি খরচ করতে হবে। সংস্থা জানিয়ে দিয়েছে, বিভিন্ন ট্যারিফ বাড়াতে চলেছে সংস্থা।

    ২৫ শতাংশ খরচ বাড়াতে চলেছে এয়ারটেল। মানে এক ধাক্কায় অনেকটাই খরচ বেড়ে যাচ্ছে। ২৬ নভেম্বর থেকে তাদের নয়া ট্যারিফ চালু হবে। মানে দিন কয়েক পর থেকে আরও বেশি করে খরচ দিতে হবে এয়ারটেল মোবাইল পরিষেবা ব্যবহারকারীদর। এবার সেই একই পথে হাঁটল ভোডাফোন। ১৪৯ টাকার টকটাইম বদলে গিয়ে দাঁড়িয়েছে ১৭৯ টাকায়। বৈধতা থাকবে ২৮ দিন। পেয়ে যাবেন আনলিমিটেড কলিং, ৩০০ এসএমএস, দু জিবি ডেটা। ২৪৯ টাকার টকটাইম বদলে গিয়ে দাঁড়িয়েছে ২৯৯। ২৯৯ টাকার টকটাইম হচ্ছে ৩৫৯ টাকা। বৈধতা থাকবে ২৮ দিন। পেয়ে যাবেন আনলিমিটেড কলিং, ১০০ টি মেসেজ করার সুযোগ প্রত্যেকদিন, ২ জিবি করে ডেটা প্রত্যেকদিন। ৩৯৯টাকার টকটাইম বদলে গেছে ৪৭৯ টাকা, বৈধতা থাকবে ৫৬ দিন।  ৪৮ টাকা রিচার্জ বদলে গিয়ে দাঁড়িয়েছে ৫৮ টাকায়। থাকবে ২৮ দিন। পেয়ে যাবেন ৩ জিবি ডেটা। ৯৮ টাকা রিচার্জ বদলে গেছে ১১৮ টাকায়। থাকবে ২৮ দিন। পেয়ে যাবেন ১২ জিবি ডেটা।

    ৩৭৯ টাকার টকটাইম বদলে গেছে ৪৫৯ টাকায়। বৈধতা থাকবে ৮৪ দিন। পেয়ে যাবেন আনলিমিটেড কলিং, পেয়ে যাবেন ৬ জিবি ডেটা। ৫৯৯ টাকার টকটাইম বদলে দাঁড়াবে ৭১৯ টাকায়। ৮৪ দিন বৈধতা থাকবে। দেড় জিবি করে ডেটা প্রত্যেকদিন। ৬৯৯ টাকা বদলে গিয়ে দাঁড়াবে ৮৩৯ টাকায়। পেয়ে যাবেন ৮৪ দিন বৈধতা। সঙ্গে পাবেন আনলিমিটেড কলিং, ১০০ টি মেসেজ করার সুযোগ প্রত্যেকদিন, ২ জিবি করে ডেটা প্রত্যেকদিন।

    ২৮ দিনের বৈধতা সহ ৭৯ টাকা রিচার্জ প্ল্যানের বদলে গ্রাহকদের এবার থেকে দিতে হবে ৯৯ টাকা। এতে গ্রাহকরা পাবেন ৫০ শতাংশ অতিরিক্ত টকটাইমের সুবিধা এবং ২০০ এমবি ডেটা। এবং অন্যান্য নেটওয়ার্কে কল করার জন্য গ্রাহকদের দিতে হবে ১ পয়সা প্রতি সেকেন্ড হারে মাশুল। ১৪৯ টাকার আনলিমিটেড কলিং’প্যাক ১৪৯ টাকার পরিবর্তে গ্রাহকদের দিতে হবে ১৭৯ টাকা। আগের সুবিধা বর্তমান। আনলিমিটেড কল, প্রতিদিন ১০০ এসএমএসের সুবিধা সহ প্রতিদিন ১ জিবি ডেটার সুবিধা পেতে গ্রাহককে এবার থেকে ২১৯ টাকার বদলে দিতে হবে ২৬৫ টাকা। ২৪৯ টাকার রিচার্জ প্ল্যানের মাশুল বেড়ে হয়েছে ২৯৯ টাকা। অন্যদিকে দুজিবি ডেটা/প্রতিদিন সঙ্গে আনলিমিটেড কলিং-র জন্য ২৯৮ টাকার পরিবর্তে গ্রাহকদের করতে হবে ৩৫৯ টাকার রিচার্জ। ৫৬ দিনের বৈধতা সহ, ৩৯৯ টাকার প্ল্যান বেড়ে দাঁড়িয়েছে ৪৭৯ টাকাতে।

    ৪৪৯ টাকার প্যাকের দাম বেড়ে হয়ে গিয়েছে ৫৪৯ টাকা এই রিচার্জে গ্রাহকরা পাবেন ৫৬ দিনের বৈধতা সহ আনলিমিটেড কল প্রতিদিন ২ জিবি ডেটা এবং ১০০ এসএমএসের সুবিধা। ৫৯৮ টাকার ৮৪ দিনের মেয়াদের প্যাকের দাম বেড়ে হয়ে দাঁড়িয়েছে ৭১৯ টাকা। এই প্ল্যানে আপনি পাবেন আনলিমিটেড কলিং/ প্রতিদিন ২ জিবি ডেটা এবং ১০০ এসএমএস। ১ বছর মেয়াদের ১৪৯৮ টাকার প্যাক বেড়ে হয়েছে ১৭৯৯ টাকা। এই প্ল্যানে গ্রাহকরা পাবেন মোট ২৪ জিবি ডেটা। আনলিমিটেড কলিং। প্রতিদিন ১০০ এসএমএস।

    ২৪৯৮ টাকার রিচার্জ প্ল্যান হয়ে দাঁড়িয়েছে ২৯৯৯ টাকাতে। এই প্ল্যানে গ্রাহকরা পাবেন প্রতিদিন ২ জিবি ডেটা/ আনলিমিটেড কলিং এবং ১০০ এসএমএস, সঙ্গে পাবেন ৩৬৫ দিনের বৈধতা। এছাড়াও ৪৮ টাকার নেট প্যাক বেড়ে হয়েছে ৫৮ টাকা। এতে গ্রাহকরা পাবেন মোট ৩ জিবি ডেটা। ৯৮ টাকার নেট রিচার্জ বেড়ে হয়েছে ১১৮ টাকা। এতে গ্রাহকরা পাবেন ২৮ দিনের বৈধতার সঙ্গে মোট ১২৮ জিবি ডেটা। অন্যদিকে ২৫১ টাকার নেট রিচার্জ বেড়ে দাঁড়িয়েছে ৩০১ টাকায়। এতে গ্রাহকরা পাবেন মোট ৫০ জিবি ডেটা।

    যদিও এখনও পর্যন্ত দাম বাড়ানোর পথে হাটেনি জিও। তবে আগামী সপ্তাহে বাড়তে পারে জিও’র রিচার্জ মাশুল।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)