• জ্বালানির ভ্যাট না কমায় বিরক্ত, একজোড়া ঘোড়া কিনলেন বাংলার যুবক
    প্রতিদিন | ২৬ নভেম্বর ২০২১
  • দিব্যেন্দু মজুমদার, হুগলি: কেন্দ্র পেট্রল-ডিজেলের শুল্কে ছাড় দিয়েছে। তবে এখনও ভ্যাট কমায়নি রাজ্য। তার ফলে বিপাকে আমজনতা। এবার পেট্রলের খরচ বাঁচাতে দু'টি ঘোড়া কিনে ফেললেন ব্যান্ডেলের যুবক অলোক কুমার রায়। নিত্যদিনের যাতায়াতের সঙ্গী হিসেবে ঘোড়াকেই বেছে নিয়েছেন তিনি। পেট্রলের খরচ বাঁচানোর পাশাপাশি বিশ্ব উষ্ণায়নের হাত থেকে পৃথিবীকে বাঁচানোরও বার্তা দিয়েছেন তিনি। আর এই যুবককে দেখেই স্থানীয়রা অত্যন্ত উৎসাহী। তাঁর কাছে অশ্বারোহণের প্রশিক্ষণ নিতে ছুটে আসছেন প্রত্যেকে।

    হুগলির চুঁচুড়া থানার ব্যান্ডেলের বলগড় রোডের বাসিন্দা অলোক। প্রাক্তন সেনা কর্মী দীপক কুমার রায় ও মিনতি রায়ের ছেলে তিনি। অলোক প্রায় আট বছর কর্মসূত্রে সৌদি আরবে থাকতেন। সেখানে একটি নাম করা কোম্পানির হেভি ইকুইপমেন্ট অপারেটর ছিলেন তিনি। করোনাকালে গত বছর ব্যান্ডেলের বাড়িতে ফিরে আসেন। কিন্তু সৌদি আরবে থাকাকালীন ঘোড়ায় চড়া শিখেছিলেন। মোটরবাইকপ্রেমী অলোকের একাধিক বাইক রয়েছে। তাই  জ্বালানির মূল্যবৃদ্ধিতে কার্যত নাকাল যুবক।

    ব্যান্ডেলের রাস্তা দিয়ে যাওয়ার সময় অলোকের ঘোড়ার টগবগ শব্দ শুনে অনেকেই রীতিমতো অবাক হয়ে যান। ঘোড়া চড়ার প্রশিক্ষণ নিতে আসছেন অনেকেই। অলোক জানান, 'রোজ বাইকের তেলের খরচ লাগত ২৫০ টাকা। শুধু তাই নয় এই বাইক থেকে পরিবেশের দূষণ হত। তাই ভাবলাম একটা সুস্থ ঘোড়ার পিছনে যদি খাওয়ার খরচ হিসেবে ওই টাকা খরচ করা যায় তাহলে পরিবেশ দূষণ এবং উষ্ণায়নের হাত থেকে বাঁচবে পৃথিবী।' তাই শেষমেশ এই সিদ্ধান্ত নেন অলোক। বর্তমানে অনেকেই অলোকের কাছে ঘোড়ায় চড়ার প্রশিক্ষণ নেওয়ার আবদার জানাতে শুরু করেছেন। আবদার শুনে বেজায় খুশি অলোকও।
  • Link to this news (প্রতিদিন)