• কেদারনাথে হেলিকপ্টারের আপৎকালীন অবতরণ, রক্ষা পেলেন যাত্রীরা 
    দৈনিক স্টেটসম্যান | ২৪ মে ২০২৪
  • দেরাদুন, ২৪ মে ? বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা  পেলেন কেদারনাথ ধামের পুণ্যার্থীরা।পুণ্যার্থীদের নিয়ে যাওয়ার সময় যান্ত্রিক গোলযোগ দেখা দেওয়ায় জরুরি অবতরণ করে হেলিকপ্টারটি৷ রেডার ক্ষতিগ্রস্ত হওয়ায়  হেলিকপ্টারটিকে জরুরি অবতরণ করতে হয়৷ যেখানে অবতরণ করা হয়েছিল সেখানে একটি নিকাশি নালা ছিল৷ তবে এই ঘটনায় পাইলটের বুদ্ধিমত্তায় কেদারনাথে বড় দুর্ঘটনা এড়ানো গেল বলে মনে করা হচ্ছে৷কেদারনাথের হেলিপ্যাড থেকে প্রায় ১০০ মিটার দূরে হেলিকপ্টারটি ল্যান্ড করানো হয়। তবে কপ্টারের ৬ জন যাত্রী ও পাইলট সকলেই সুরক্ষিত রয়েছেন বলে জানা গিয়েছে। উত্তরাখণ্ডে এবছরের চারধাম যাত্রা চলছে। কেদারনাথ ধামের জন্য তীর্থযাত্রীদের নিয়ে ঘনঘন বিমান পরিষেবাও দেওয়া হচ্ছে । প্রতিদিন বহু সংখ্যক হেলিকপ্টার তীর্থযাত্রীদের নিয়ে কেদারনাথে যাতায়াত করছে ।
    রুদ্রপ্রয়াগ থেকে এই হেলিকপ্টারটি ৬ জন যাত্রীকে নিয়ে কেদারনাথ মন্দিরের উদ্দেশে রওনা হয়। কেস্ট্রেল এভিয়েশনের ওই হেলিকপ্টারটি সিরসি হেলিপ্যাড থেকে আসছিল। স্থানীয় সূত্রের খবর, শুক্রবার সকালে কেদারনাথ ধামের ১০০ মিটার আগে পাহাড়ের উপর হেলিকপ্টারের রেডারটি ক্ষতিগ্রস্ত হয়।সকাল ৭টা ৫ মিনিট নাগাদ কেদারনাথের হেলিপ্যাডে কপ্টারটি ল্যান্ড করতে গেলে সমস্যা হয়।  গোল হয়ে পাক খেতে শুরু করে কপ্টারটি। হেলিপ্যাডের পাশে নীচু পাহাড়ি এলাকায় ঠোক্কর খেয়ে দাঁড়িয়ে হেলিকপ্টারটি দাঁড়িয়ে পড়ে।  পাইলট কল্পেশ নিরাপদ জরুরি অবতরণ করে যাত্রীদের জীবন রক্ষা করেন ৷ যাত্রীরা সকলে সুরক্ষিত রয়েছেন বলেই জানা গিয়েছে। কী কারণে যান্ত্রিক ত্রুটি দেখা দিল, তা খতিয়ে দেখা হচ্ছে।
     

    ভিডিওয় দেখা যায়, হেলিপ্যাডে সেই সময় অনেকেই দাঁড়িয়ে ছিলেন। হেলিকপ্টারটি অবতরণ করার সময় তাকে দুলতে দেখা যায়। এরপরই গোল পাক খেতে থাকে কপ্টারটি। হেলিপ্যাড থেকে সরে এসে নীচে মাটিতে ঠোক্কর খায়। হেলিকপ্টারটির ওই পরিস্থিতি দেখে সেখানে উপস্থিত সবাই আতঙ্কিত হয়ে পড়েন।  হেলিকপ্টারটি স্থির হওয়ার পর বিপর্যয় মোকাবিলা বাহিনী সেখানে দ্রুত পৌঁছে যায়।
    প্রসঙ্গত, ১০ মে থেকে শুরু হয়েছে চারধাম যাত্রা।অত্যধিক ভিড়ের কারণে আগামী ৩১ মে পর্যন্ত ভিআইপি দর্শন বন্ধ করে দেওয়া হয়েছে। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)